ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কেরালায় ভারতীয় বিমান বিধ্বস্ত নিহত ১৬ : আহত ১২৩

রানওয়ে থেকে ছিটকে বিমান দু’টুকরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১০:০০ পিএম | আপডেট : ১২:২০ এএম, ৮ আগস্ট, ২০২০

ভারতের কেরালায় দুবাই ফেরত এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিধ্বস্ত হয়ে পাইলট, কো-পাইলটসহ অন্তত ১৬ জন নিহত এবং ১২৩ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। বিমানটিতে ১০ জন শিশুসহ ১৮৪ জন যাত্রী, ২ জন পাইলট এবং ৫ জন কেবিন ক্রু সদস্যহ মোট ১৯১ জন ছিলেন। ঘটনার তীব্রতা নিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে আপৎকালীন পরিস্থিতির ভয়াবহতা নিয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১০ জন নবজাতক এই বিমানে ছিলেন। তাদের অবস্থা গুরুতর বলে জানা গেছে। আহতদের নিকটস্থ ৪টি হাসপাতালে। বিমানটি বন্দে ভারত প্রকল্পের অংশ যা করোনাভাইরাস মহামারির সময়ে বিদেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্দেশে চলাচল করছে। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটর‌্যাডার ২৪ অনুসারে বিমানটি বিমানবন্দরে বেশ কয়েকবার চক্কর কেটেছিল এবং অবতরণের জন্য দু'বার চেষ্টাও করেছিল।
শুক্রবার দুপুরে দুবাই থেকে ১৯১ জন যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানটি কেরলের কোঝিকোড়ে অবতরণের সময় রানওয়েতেই পিছলে যায়। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধার কাজ চলছে। ঘটনাস্থল থেকে মেলা ছবিতে দেখা গেছে, বিমানটি দু’টুকরো হয়ে রানওয়ে ও তার বাইরেও ছড়িয়ে পড়েছে। সূত্রের খবর, আইএক্স ১৩৪৪ বিমানের বেশ কিছু যাত্রী আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
সন্ধ্যা ৮টা ১৫ নাগাদ এ ঘটনা ঘটে। ওই অঞ্চলে প্রচÐ ভারী বৃষ্টিপাতের মধ্যেই এই দুর্ঘটনা। তবে বিমানটিতে আগুন লাগেনি এবং যাত্রীদের সকলকে উদ্ধার করে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। কোঝিকোড় বিমানবন্দর কেরলের অন্যতম শীর্ষস্থানীয় আন্তর্জাতিক টার্মিনাল এবং বিদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক বিমান ওঠানামা করে বলে কংগ্রেসের শশী থারুর এনডিটিভিকে জানিয়েছেন।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করেছেন, ‘কেরলের কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানের মর্মান্তিক দুর্ঘটনা সম্পর্কে জানতে পেরে দুঃখিত। এনডিআরএফকে (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স) দ্রæত জায়গায় পৌঁছতে এবং উদ্ধারকাজে সহায়তা করার নির্দেশ দিয়েছি’। সূত্র : এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস, বিএনও নিউজ ও নিউজ১৮।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন