ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পারাপারের অপেক্ষায় শত শত গাড়ি

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ঈদ শেষে ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলায় ফিরছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এতে করে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট এলাকায় সৃষ্টি হয়েছে কর্মস্থলমুখী মানুষের উপচে পড়া ভিড় এবং যানবাহনের দীর্ঘ লাইন। জিরো পয়েন্ট থেকে বাংলাদেশ হ্যাচারিজ পার হয়ে দীর্ঘ লাইনে ফেরির অপেক্ষায় গাড়িগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। ব্যক্তিগত গাড়িগুলো পদ্মার মোড় থেকে বাইপাস সড়ক দিয়ে পার হলেও সেখানে রয়েছে লম্বা লাইন। গোয়ালন্দ মোড়ে অপচনশীল পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। অনেক মানুষ পায়ে হেটে লঞ্চ বা ফেরিতে উঠছে।
ঈদের আগে-পরে ৭ দিন পণ্য বোঝাই ট্রাক চলাচল বন্ধ থাকার পর চলাচল শুরু হওয়ায় এবং একই সাথে ঈদ শেষে কর্মমুখী অতিরিক্ত যাত্রী বোঝাই বাস আসতে শুরু করায় ঘাট এলাকায় যানবাহনের অতিরিক্ত চাপ সৃষ্টি হয়েছে। এছাড়া শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি ঘাট বন্ধ থাকার কারণে ওই রুটের গাড়িগুলো দৌলতদিয়া ফেরি ঘাট দিয়ে পারাপার হচ্ছে। তবে ব্যক্তিগত গাড়ি, যাত্রীবাহী বাস ও অন্যান্য জরুরি যানবাহনগুলোকে অগ্রাধিকার দিয়ে নদী পার করা হচ্ছে। ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে পাঁচ শতাধিক বাস ও কাঁচামাল বোঝাই ট্রাক সড়কে দীর্ঘ লাইন দিয়ে ফেরির অপেক্ষায় রয়েছে। এছাড়া গোয়ালন্দ মোড়ে থেকে কল্যানপুর পর্যন্ত প্রায় তিন শতাধিক অপচনশীল পণ্যবাহী ট্রাক এবং দৌলতদিয়া ৫ নম্বর ফেরি ঘাট বাইপাস সড়ক থেকে দুলাল বেপারী পাড়া পর্যন্ত শতাধিক ব্যক্তিগত গাড়ি ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেশি হওয়ায় যাত্রীবাহী বাস এবং পণ্যবাহী ট্রাক ফেরিতে উঠতে অনেক সময় লাগছে।
সরেজমিন দৌলতদিয়া ঘাট এলাকায় দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাটে কর্মস্থলমুখী মানুষের উপচে পড়া ভিড়। জীবন ও জীবিকার তাগিদে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হাজার হাজার শ্রমজীবী মানুষ গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস, প্রাইভেটকার, ব্যাটারিচালিত অটোবাইক, মোটরসাইকেল ও মাহেন্দ্রযোগে দৌলতদিয়া ঘাটে এসে নদী পার হয়ে ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলায় যাচ্ছেন। করোনা সংক্রমণের ঝুঁকিতে কারো কারো মুখে মাস্ক দেখা গেলেও কোন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার কোন সুযোগ ছিল না। এতে শঙ্কা রয়েছে নতুন করে ব্যাপক আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার।
আহলাদীপুর হাইওয়ে থানার ওসি মো. লুৎফর রহমান বলেন, যাত্রীবাহী বাস ও কাঁচামাল বোঝাই ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার হচ্ছে। অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে গোয়ালন্দ মোড়ে সিরিয়ালে লাইন দিয়ে রাখা হয়েছে।
বিআইডবিøটিসি দৌলতদিয়া ফেরি ঘাটের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, নৌরুটে পর্যাপ্ত ফেরি থাকলেও পদ্মার প্রবল স্রোতে ফেরিগুলোর ট্রিপ দিতে সময় লাগছে দ্বিগুণ। এছাড়াও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ওই রুটের যানবাহনের চাপ পড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন