শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণ তালপট্টি দ্বীপ দখল করেছিলেন মাহবুব আলী খান

মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায় বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ভার্চুয়াল আলোচনা সভা, মিলাদ-দোয়া মাহফিল, কোরআন খানীর মাধ্যমে পালিত হয়েছে সাবেক নৌবাহিনীর প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী। সাবেক নৌবাহিনীর প্রধান ও ভাষা সৈনিক মাহবুব আলী খান ১৯৮৪ সালে ৬ আগস্ট শেষ নিশ্বাস ত্যাগ করেন। ১৯৭৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। একই সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ও পরিচালনা করেন। তার দায়ীত্বকালীন সময়ে সুন্দরবন ডাকাত মুক্ত হয়। এছাড়া বাংলাদেশের নৌসীমা রক্ষায় দেশের স্বার্থে অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নিয়েছেন। দক্ষিণ তালপট্টি দ্বিপের দখল তারমধ্যে অন্যতম ঘটনা। তৎকালীন সময়ে সামরিক কূটনীতিতেও তার অবদান স্মরণীয়। তার প্রচেষ্টায় সামরিক বাহিনী অধুনিক অস্ত্রসজ্জায় সজ্জিত হয়।
মাহবুব আলী খান শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের পিতা। তার ৩৬তম মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন কর্মসুচির পাশাপাশি এক ভার্চুয়াল স্মরণসভা অনুষ্ঠিত হয়।
স্মরণসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ ও সাবেক বিমানবাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল আলতাফ চৌধুরী, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি নেতা একেএম ওয়াহিদুজ্জামান, মীর হেলাল, যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি এম এ মালেকসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অংশ নেন মাহবুব আলী খানের কনিষ্ঠ জামাতা বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী মাহবুব আলী খানের কনিষ্ঠ কন্যা ডাক্তার জোবাইদা রহমান।
স্মরণসভায় পাশা খন্দকারের সঞ্চালনায় বক্তারা মাহবুব আলী খানের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন। রাজনীতিতে রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের অবদান তুলে ধরেন তারই রাজনৈতিক সহযোদ্ধা মওদুদ আহমেদ। দক্ষিণ তালপট্টি দ্বীপ দখলে তার সাহসিকতা তুলে ধরেন হাফিজ উদ্দিন আহমেদ। এসময় সিলেটের নেতারা বলেন, তার মৃত্যুতে সিলেট হারিয়েছে একজন অভিভাবক। সবশেষে স্মরণসভায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।
এছাড়াও সাবেক নৌবাহিনীর প্রধানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শাহজালাল দরগাহ মসজিদে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন