ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

‘ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক’

মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:১১ এএম

‘ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক’ দাবি করে উন্নয়ন সহযোগী চীনের সঙ্গে শুধুই অর্থনৈতিক সম্পর্ক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, ভারতের সঙ্গে আমাদের (বাংলাদেশ) রক্তের সম্পর্ক এবং চীনের সঙ্গে সম্পর্ক শুধুই অর্থনৈতিক। সম্প্রতি চীন আমাদের দেশে ৮ হাজারেরও বেশি পণ্য শুল্কমুক্ত প্রবেশের অনুমতি দিয়েছে। এটা আমাদের জন্য বড় পাওয়া। এ নিয়ে ভারতের সঙ্গে সম্পর্কের ওপর কোনও প্রভাব পড়বে না। গতকাল শনিবার মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

আব্দুল মোমেন বলেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। স্বাধীনতা যুদ্ধে ভারতের সহযোগিতা রক্তের সম্পর্ক সৃষ্টি করেছে। আগামী বছর আমরা স্বাধীনতার ৫০ বছরপূর্তি উৎসব পালন করব। আমাদের বিজয় ভারতের বিজয়। আমাদের উন্নয়ন ভারতের উন্নয়ন। ভারতের সঙ্গে যেমন আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, তেমনি চীনের সঙ্গেও আছে। ইতোমধ্যে চীন আমাদের দেশে বেশ কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছে। এক্ষেত্রে চীন-ভারত উত্তেজনায় বাংলাদেশ ভারতের সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। চীন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে অনেকে রাজনীতি করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন ও ভারতের করোনা ভ্যাকসিন নিয়ে আমাদের দেশের আইসিডিডিআরবি কাজ করছে। কোন পর্যায়ে কীভাবে ট্রায়াল হবে এটি তাদের ব্যাপার। কিন্তু কেউ কেউ এটা রাজনৈতিক ইস্যু বানানোর চেষ্টা করছেন। ভারত ও পাকিস্তান বিভিন্ন দেশের সঙ্গে কোলাবরেশন করে ভ্যাকসিনের ব্যাপারে কাজ করছে। তবে দুঃখজনক হলেও সত্য আমরা এক্ষেত্রে পিছিয়ে আছি। তবে ইউরোপিয়ান ইউনিয়নকে টাকা দেওয়ার মাধ্যমে দেশে ভ্যাকসিন আনার চেষ্টা করছে সরকার।

চীন ও ভারতের বিরোধ প্রসঙ্গে ড. মোমেন বলেন, ভারত-চীনের মধ্যকার সমস্যা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। আগামী বছর আমরা ভারতকে নিয়ে ৫০ বছর পূর্তি উৎসব করব। বঙ্গবন্ধুর বাকি খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে এই মুজিববর্ষেই বিচার করা হবে ইনশাল্লাহ। এজন্য আমরা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছি। যেহেতু এটা অন্য দেশের ওপর নির্ভর করে, তাই একটু বিলম্ব হচ্ছে। আমরা সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন মুজিবনগর পৌঁছালে উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি স্বাগত জানান। এ সময় উপস্থিত ছিলেন সাবেক এমপি জয়নাল আবেদীন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার এসএম মুরাদ আলী, সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Salahuddin Minar ৯ আগস্ট, ২০২০, ৩:৫৯ এএম says : 1
সুন্দর সুচিন্তিত বক্তব্য রাখার জন্য ধন্যবাদ মিঃফরেন মিনিস্টার
Total Reply(0)
Tarin Wahab ৯ আগস্ট, ২০২০, ৩:৫৯ এএম says : 1
ভারতের সাথে রক্তের সম্পর্ক..... তবে সেটা শুধু আওয়ামী লীগের সাথে !!
Total Reply(0)
নিয়াজ মোর্শেদ তাহান ৯ আগস্ট, ২০২০, ৪:০১ এএম says : 0
এই জন্যই ফেলানীর রক্তাক্ত দেহটা কাঁটাতারে ঝুলে। রক্ত দিয়ে পাওয়া সম্পর্ক।
Total Reply(0)
Md Mamun Mia ৯ আগস্ট, ২০২০, ৩:৫৭ এএম says : 0
আন্তজা‌র্তিক সম্পর্ক রক্ষায় বেশ ভাল একটা মন্তব‌্য। কাউ‌কে সরাস‌রি বন্ধু এবং কাউ‌কে শত্রু হি‌সে‌বে চি‌হ্নিত করার মত সময় আমা‌দের এখনও আ‌সে নি। দুই দ‌লেরই সমর্থক দর্শক হ‌য়ে থাক‌তে হ‌বে আমা‌দের।
Total Reply(0)
Mohammed ৯ আগস্ট, ২০২০, ১:৩১ এএম says : 0
we are not ......... of India. that is why we do not have blood connection with them. except some........
Total Reply(0)
salman ৯ আগস্ট, ২০২০, ৫:৩৬ এএম says : 0
ALGA Momen, Amader na (Desh Bashir) ROKTER somporko YOUR & Awami Leger.
Total Reply(0)
ডক্টর মিঞা মোহাম্মদ আদেল ৯ আগস্ট, ২০২০, ৫:৪১ এএম says : 0
তা না হলে আমাদেরকে পানিতে মারবে কেন? সীমান্তে সন্ত্রাসী হামলা চালাবে কেন?
Total Reply(0)
habib ৯ আগস্ট, ২০২০, ৯:১৯ এএম says : 0
Eder hate bangladesh nirapod nai....
Total Reply(0)
নুরুল ৯ আগস্ট, ২০২০, ১২:২৮ পিএম says : 0
সম্পর্কটা কি?
Total Reply(0)
Asad ৯ আগস্ট, ২০২০, ১:৫৪ পিএম says : 0
সিমানতে ভারত আমাদের রকত নেয় কসায়ের মতো । বাংলাদেশের জনগন অসহায়ের মতো অকাতরে রকত দেয়। এটাই বাংলাদেশে সাথে ভারতের রকতের সমপরখো। আর চিনের মতো ভারতের ও উচিত ৮০০০ পননের সুলকো ছাড় দেওয়া চিন দিচছে বানিজ্য ঘাটতি কমিয়ে আনার জন্য। ভারতের উচিত চিনকে অনসরন করা। ভয় পাওয়ার কিছু নে।
Total Reply(0)
Nisarul Islam ৯ আগস্ট, ২০২০, ৯:১৫ পিএম says : 0
“ভারতের সাথে আমাদের রক্তের সম্পর্ক, কিন্তু এটাতো দুষিত রক্ত” - ডা: জাফরুল্লাহ্ চৌধুরী ।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন