ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

জ্বালানি নিরাপত্তা দিবস আজ

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাণী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:০৯ এএম

জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস আজ রোববার। জ্বালানি ব্যবহারে জনগণকে সচেতন করতে ২০১০ সাল থেকে সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। এ দিবস উপলক্ষে গতকাল শনিবার প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

প্রেসিডেন্ট মো.আবদুল হামিদ বলেন, বৈশ্বিক মহামারির মধ্যে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের ন্যায় জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালিত হচ্ছে। বাংলাদেশে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার প্রেক্ষাপটে জ্বালানি ব্যবহারে জনগণকে সাশ্রয়ী ও সচেতন করে তুলতে এ উদ্যোগ ইতিবাচক অবদান রাখবে বলে আমি মনে করি। তিনি বলেন, জ্বালানির অন্যতম উৎস হচ্ছে প্রাকৃতিক গ্যাস, তবে তা অফুরন্ত নয়। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে প্রাকৃতিক গ্যাসসহ সকল প্রাথমিক জ্বালানি নিরাপদ, সাশ্রয়ী ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ এবং অপচয় রোধে আমি সকলকে আরো সচেতন হওয়ার আহবান জানাচ্ছি।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জ্বালানি নিরাপত্তা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক পদক্ষেপকে স্মরণীয় করে রাখার জন্য ৯ আগস্ট জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০২০ পালন করা হচ্ছে। তিনি বলেন, ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেল অয়েল কোম্পানির কাছ থেকে ৫টি গ্যাসক্ষেত্র রাষ্ট্রীয় মালিকানায় কিনে নেন। যার ফলে দেশের সম্পদের ওপর জনগণের ব্যাবহারের অধিকার নিশ্চিত হয়।

তিনি বলেন, ২০০৯ সালে জানুয়ারিতে গ্যাস উৎপাদনের পরিমাণ দৈনিক ১,৭৪৪ মিলিয়ন ঘনফুট। আমাদের সরকারের বিভিন্নমুখী উদ্যোগ গ্রহণ ও সফল বাস্তবায়নের ফলে দেশীয় উৎপাদন গ্যাস ও আমাদানিকৃত এলএনজিসহ বর্তমান সরকারের সময়ে গ্যাস সরবরাহ সক্ষমতা দৈনিক ৩,৭৫০ মিলিয়ন উন্নীত হয়েছে। এছাড়া গ্যাস নেটওয়ার্ক রাজশাহীতে সম্প্রসারণ করা হয়েছে এবং বগুড়া-রংপুর- সৈয়দপুর পাইপলাইন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন