ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতিহাসবিজ্ঞানী লিচম্যানের ভবিষ্যদ্বাণী : ট্রাম্প নির্বাচনে হারবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১১:৪০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ ইতিহাসবিজ্ঞানী লিচম্যান ভবিষ্যদ্বাণী করেছেন যে, আসন্ন নির্বাচনে ট্রাম্প হারবেন। গত শনিবার তিনি আরও দাবি করেন, ১৯৮৪ সাল থেকে তার করা বেশিরভাগ ভবিষ্যদ্বাণী সঠিক হয়ে আসছে। কিন্তু বাস্তবে দেখা গেছে , ২০০০ সালে লিচম্যান বলেছিলেন, আল গোরই জয় পাবে। তবে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জিতেছিলেন।–সিএনএন, পলিটিকো

যদিও আল গোর পপুলার ভোটে জিতেছিলেন। কারণ ওই সময় সুপ্রিম কোর্ট ফ্লোরিডার ইলেক্টোরাল ভোট পুনরায় গণনা বন্ধ করে দিয়েছিল। তাই লিচম্যান তার ভবিষ্যদ্বাণী এখনো সঠিক বলে মনে করেন। তবে মার্কিন প্রতিটি নির্বাচনের আগে লিচম্যানের ভবিষ্যতবাণীকে গুরুত্ব দেওয়া হয়।

পলিটিকো জানায়, লিচম্যান ক্ষমতাসীন প্রেসিডেন্টের ক্ষমতা পরিচালনা এবং কাজের বিষয়টিও উল্লেখ করেন। কিন্তু ২০১৬ সালে মধ্যবর্তী প্রেসিডেন্ট নির্বাচন মার্কিনিদের বিশ্বাস ভেঙে দিয়েছে দিয়েছিল। লিচম্যান সেবার বলেছিলেন ২০১৬ সালে অনেক স্টেট ট্রাম্পকে ভোট দিবে, কিন্তু তারা ভোট দেয়নি। ইলিনয় স্টেট ও শিকাগোর নিয়ন্ত্রণ রিপাবলিকান গভর্নরের কাছ থেকে ডেমোক্রেটদের কাছে চলে গেছে। কানসাসের ফলাফলে কাছাকাছিও দাড়াতে পারেননি ট্রাম্পের সহযোগী ক্রিস কোবাচ।।

লিচম্যান মূলত অর্থনীতি, সামাজিক অস্থিরতা, কেলেংকারি, বর্তমান ক্ষমতা পরিচালনা এবং প্রার্থীর ব্যক্তিগত কৌশলসহ ১৩টি ইস্যু বিবেচনা করে এই ভবিষ্যদ্বাণী করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ali Hussain ৯ আগস্ট, ২০২০, ১২:৩৭ পিএম says : 0
He should not be allowed to be the president of America again.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন