ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

স্বাভাবিক হচ্ছে ট্রেন চলাচল

১৬ আগস্ট থেকে চলবে ১২ জোড়া আন্তঃনগর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দুই মাস সীমিত আকারে চলার পর আগামী ১৬ থেকে ৩০ আগস্টের মধ্যে পর্যায়ক্রমে ১০০টি আন্তঃনগর ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এরপর লোকাল ও মেইল ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত হবে।

গতকাল রোববার দুপুরে রাজধানীর রেলভবনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন রেলের মহাপরিচালক শামসুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছেন। রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, বর্তমানে ৩৪টি আন্তঃনগর ট্রেন (আপ এবং ডাউন) চালু আছে। আগামী ১৬ থেকে ৩০ আগস্টের মধ্যে পর্যায়ক্রমে ১০০টি আন্তঃনগর ট্রেন চালু করা হবে। রেলওয়ে সূত্র জানায়, আগামী ১৬ আগস্ট থেকে ১২ জোড়া আন্তনগর এবং একজোড়া কমিউটার ট্রেন চালু করার সিদ্ধান্ত হয়েছে। ট্রেনগুলো তাদের পুরনো সময়সূচি অনুযায়ী চলাচল করবে। চালু হতে যাওয়া ট্রেনগুলো হলো: একতা এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, হাওর এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, তিতুমীর এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, টুঙ্গিপাড়া এক্সপ্রেস ও জামালপুর এক্সপ্রেস।

সরকার সাধারণ ছুটি প্রত্যাহার করে নেওয়ার পর পর্যায়ক্রমে দেশের বিভিন্ন রুটে ১৯টি আন্তনগর ট্রেন পুনরায় চালু করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রতিটি ট্রেনের ৫০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে। আগামী ১৬ আগস্ট থেকে চালু হতে যাওয়া ট্রেনগুলোর ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। ট্রেনে আসনবিহীন কোনো যাত্রী পরিবহন করা হবে না। সব টিকিট বিক্রি হবে অনলাইনে। ঢাকায় বিমানবন্দর, জয়দেবপুর এবং নরসিংদী স্টেশনে আন্তনগর ট্রেনগুলোর যাত্রাবিরতী থাকবে না। সেই সঙ্গে ট্রেনের ভেতরে বন্ধ থাকবে খাবার সরবরাহ ব্যবস্থা।

উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণের কারণে প্রায় দুই মাস রেল পরিষেবা বন্ধ থাকার পর গত ৩১ মে সীমিত আকারে তা চালু করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন