শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘হেঁচকি’ করোনার নতুন লক্ষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১১:২০ এএম

করোনাভাইরাস নিয়ে বিশ্বের বিজ্ঞানী ও চিকিৎসকদের ঘুম হারাম হবার অবস্থা। এই ভাইরাস বার বার তার গতি বদলাচ্ছে। এমনকি দীর্ঘ সময় পার হবার হরও এর প্রতিষেধক কোনো টিকা আবিষ্কার করতে পারেনি চিকিৎসা বিজ্ঞানীরা।
এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাব্য নতুন লক্ষণ 'হেঁচকি' বলে সতর্ক করেছেন চিকিৎসকরা। আমেরিকান জার্নাল অব ইমারজেন্সি মেডিসিনে প্রকাশিত এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়। খবর দ্য সানের।

প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত একজনের করোনা শনাক্ত হওয়ার আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার প্রধান সমস্যা ছিল একটানা চারদিন হেঁচকি।

যদিও করোনা সংক্রমণের প্রথম লক্ষণ ছিল জ্বর, শুকনো কাশি, শরীরের পেশীতে ব্যথা, গলা ব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট ইত্যাদি
শিকাগোর কুক কাউন্টি হেলথ হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, আমাদের জানা মতে, করোনা রোগীর একটানা হেঁচকি লেগে থাকার ঘটনা এটাই প্রথম। হেঁচকিতে আক্রান্ত ব্যক্তিকে হেলায় ছেড়ে দেওয়া উচিত নয়।

চিকিৎসকরা জানিয়েছে, অধিকাংশ মানুষ হেঁচকিতে আক্রান্ত হয়। কিন্তু সেটা হয়তো কয়েক মিনিটের জন্য। এগুলো সাধারণত মানসিক চাপ, আবেগ, উত্তেজনা এবং খাওয়া-দাওয়ার জন্য হয়। যদি কেউ ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে হেঁচকিতে ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার জন্য বলছেন তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD ashraf ১০ আগস্ট, ২০২০, ১১:২৫ এএম says : 1
face virus
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন