ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৈরুত বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২২০, চলছে প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ৬:২০ পিএম

গত মঙ্গলবার ৪ঠা আগস্ট লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২২০ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন শহরটির গভর্নর। এদিকে বিপর্যয় সামাল দেয়া নিয়ে সরকারের ভূমিকায় ক্ষুব্ধ লেবানিজদের সঙ্গে রোববার আবারো পুলিশের সংঘর্ষ হয়েছে।

মারওয়ান আবুদ বলেছেন, এখনো ১২ জনের মতো মানুষ নিখোঁজ রয়েছেন, যাদের বেশিরভাগই বিদেশি শ্রমিক। যদিও সেনাবাহিনী বিস্ফোরণের কেন্দ্রস্থল বন্দর এলাকায় তল্লাশি অভিযানের সমাপ্তি টানার ঘোষণা দিয়েছে।
তিনি বলেন, এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছে। এদের অনেকেই বিদেশি কর্মী। এতে প্রায় ২২০ এর বেশি মানুষ মৃত্যুবরণ করেছে বলে আশঙ্কা করা হচ্ছে। বিস্ফোরণের পর এখন সেনাবাহিনী উদ্ধার অভিযান শেষ হয়েছে বলেও জানান তিনি।
এদিকে গত রোববার বৈরুতে আবারও দ্বিতীয় রাতের মতো সহিংসতার ঘটনা ঘটেছে। সেখানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি সংঘর্ষের ঘটনা ঘটেছে।
রোববার দ্বিতীয় রাতের মতো বৈরুতে সহিংসতা হয়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। একজন কেবিনেট মন্ত্রী ও কয়েকজন সংসদ সদস্যের পদত্যাগেও ক্ষোভের আগুন নেভেনি।
বিস্ফোরণে পর লাখ লাখ মানুষ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত ঘরে বসবাস করছেন, যাদের বেশিরভাগেরই জানালা কিংবা দরজাও নেই। বিস্ফোরণে অন্তত ৩ লাখ মানুষ গৃহহীন হয়েছে। বহু লেবানিজ রাজনৈতিক অভিজাত শ্রেণীর দুর্নীতি, উদাসীনতা আর অব্যবস্থাপনাকে দায়ী করেন।
বৈরুতে ক্ষতিগ্রস্ত মানুষদের দ্রুত চিকিৎসাসেবা আর খাদ্য সাহায্য না দিলে মানবিক সংকট তৈরি হতে পারে হুশিয়ার করে দিয়েছে জাতিসংঘের সংস্থাগুলো।
এদিকে রোববার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ আয়োজিত ভার্চুয়াল সম্মেলনে বিশে^র দাতারা লেবাননে ২৯ কোটি ৭০ লাখ ডলার সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন। তারা বলেছেন, এই তহবিলটা সরাসরি লেবাননের নিজ জনগণের হাতে পৌঁছতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন