ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রিলায়্যান্সের ১৫০০ কোটি ডলারের শেয়ার কিনতে যাচ্ছে সউদী অ্যারামকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ৭:৩১ পিএম

ভারতের রিলায়্যান্সের ১৫০০ কোটি ডলারের শেয়ার কিনতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদক সংস্থা সউদী অ্যারামকো। এ জন্য রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (রিল)-এর সঙ্গে আলোচনা চালাচ্ছে তারা। রোববার এই তথ্য জানিয়েছেন অ্যারামকোর সিইও আমিন নাসের।

আমিন নাসের বলেন, ‘রিলায়্যান্স-এর সঙ্গে জোর কদমে আলোচনা চলছে। এই চুক্তি হয়ে গেলেই শোয়ারহোল্ডারদের বিষয়টি জানিয়ে দেয়া হবে।’ রিলায়্যান্স-এর সঙ্গে এই চুক্তি হয়ে গেলে প্রতি দিন ৮০ লাখ থেকে ১ কোটি ব্যারেল তেল শোধনের ক্ষমতা বাড়বে অ্যারামকোর।

গত বছরে অ্যারামকোর কাছে পেট্রোকেমের ২০ শতাংশ শেয়ার বিক্রির কথা ঘোষণা করেছিল রিলায়্যান্স। কিন্তু করোনা পরিস্থিতির জেরে এই চুক্তি নিয়ে আর আলোচনা এগোয়নি। সংস্থার বার্ষিক সাধারণ সভায় মুকেশ অম্বানী বলেন, ‘অ্যারামকো-র সঙ্গে আমাদের দু’দশকের সম্পর্কের একটা মূল্য রয়েছে। আমরা সেই সম্পর্ককে দীর্ঘায়িত করব।’ তিনি আরও বলেন, ‘অ্যারামকো-র সঙ্গে যে চুক্তির কথা চলছে, করোনা পরিস্থিতির কারণে তা থমকে গিয়েছে। তবে ২০২১-এর শুরুতেই এই প্রক্রিয়া সেরে ফেলা হবে।’ তাই যত তাড়াতাড়ি সম্ভব এই চুক্তি সেরে ফেলার কাজ শুরু করে দিয়েছে অ্যারমকো।

করোনা পরিস্থিতির জেরে আয়ের দিক থেকেও ব্যাপক ধাক্কা খেয়েছে অ্যারামকো। প্রায় ৭৫ শতাংশ আয় কমে গিয়েছে সংস্থাটির। ফলে বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থার জায়গাতে উঠে এসেছে অ্যাপল। রোববারই সংবাদমাধ্যমে অ্যারামকো জানিয়েছে, তেলের দাম ৩৩ শতাংশ পড়ে যাওয়ায় গত বছরের তুলনায় এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের আয় ৭৫ শতাংশ কমেছে। তা ছাড়া করোনা পরিস্থিতির কারণে বিশ্ব বাজারের অবস্থা খারাপ হওয়ায় তেলের চাহিদাও কমেছে। সূত্র: দ্য প্রিন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন