ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লেবানন সরকারের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ৯:৪০ পিএম | আপডেট : ১০:১২ পিএম, ১০ আগস্ট, ২০২০

লেবাননে বন্দরে বিশাল বিস্ফোরণ থেকে সৃষ্ট বিপর্যয় ও চলমান বিক্ষোভের মাঝে দেশটির সরকার পদত্যাগ করেছে। স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান এ পদক্ষেপের সত্যতা নিশ্চিত করে বলেছেন, মন্ত্রীরা দায়িত্ব এড়াতে নয় বরং ‘দায়িত্ব দেখাতে পদত্যাগ করছেন’।
৪ আগস্ট বৈরুত বন্দরে বোমা বিস্ফোরণে দেড় শতাধিক লোক মারা যায় এবং হাজার হাজার মানুষ আহত হয়। বাস্তুচ্যুত হয় কয়েক হাজার মানুষ। বহু দশকের সরকারি কুফলের সাথে ইতোমধ্যে ভয়াবহভাবে পরিচিত এ দেশটিতে ক্রোধ আরও বেড়েছে, কারণ বার বার নিরাপত্তার সতর্কতা সত্ত্বেও দেশের মূল বন্দরে ২ হাজার ৭৫০ টন বিস্ফোরক পদার্থ ছয় বছর ধরে জমা করে রাখা হয় এবং সেখানেই বিস্ফোরণটি ঘটে।
জনগণের ক্ষোভের আশঙ্কায় লেবাননের নেতারা বিধ্বস্ত অঞ্চলগুলোতে পা রাখার সাহস খুব কমই করেছিলেন এবং সরকার পরিবর্তন ও প্রধানমন্ত্রী হাসান দিয়াবের পদত্যাগের দাবিতে গত সপ্তাহের শেষদিকে বিক্ষোভ শুরু হয়েছিল। বিপর্যয়ের পরে একাধিক মন্ত্রী ইতোমধ্যে পদত্যাগ করেছেন।
লেবাননে যখন কোনও সরকার পদত্যাগ করে, তত্ত্বাবধায়ক ক্ষমতা অবধি কোনও নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত অব্যাহত থাকে, প্রক্রিয়াগত কাজগুলির দায়িত্ব গ্রহণ করে তবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের জন্য অননুমোদিত। তবুও বিস্ফোরণের আগেও সরকার সবেমাত্র কাজ করছিল, এমনকি নিয়মিত আবর্জনা সংগ্রহ বা বিদ্যুৎ প্রবাহ অব্যাহত রাখতে সক্ষম ছিল না। ১৯৯০ সালে ১৫ বছরের গৃহযুদ্ধ শেষ হওয়ার পর থেকে দেশটি তার গভীর রাজনৈতিক ও আর্থিক সঙ্কট থেকে কখনও বেরিয়ে আসতে পারেনি।
গত বছরের শেষের দিক থেকে দেশটি অর্থনৈতিক মন্দায় পড়েছে। এতে লেবাননের বহু নাগরিক হতাশ হয়ে পড়েন, কারণ তাদের নেতারা দাতাদের প্রতিশ্রুত বিলিয়ন ডলার আনার জন্য প্রয়োজনীয় সংস্কার করতে ব্যর্থ হয়েছে এবং ১০ মিলিয়ন ডলার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অনুদান গ্রহণে ব্যর্থ হয়েছে। সূত্র : ব্লুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন