মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছিটেফোঁটা বৃষ্টি গরমে অস্বস্তি কেটে গেছে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

উত্তর-পশ্চিম ও এর সংলগ্ন বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটিও গতকাল ভারতের মধ্যপ্রদেশের দিকে সরে গিয়ে কেটে গেছে। আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়। উত্তর বঙ্গোপসাগর এলাকায় দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। 

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কয়েক স্থানে দুয়েক ফোঁটা হঠাৎ বৃষ্টি ঝরেছে। বিক্ষিপ্ত-বিচ্ছিন্ন হালকা ও গুঁড়ি বৃষ্টির কারণে আরও উসকে উঠেছে গরমের তেজ। এ সময় শুধু তেঁতুলিয়ায় ৫১ মিলিমিটার (সর্বোচ্চ), ডিমলায় ৩৭ মিলিমিটার বিক্ষিপ্ত বর্ষণ ছাড়া দেশের কোথাও উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ^রদী ও তাড়াশে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৮ ও সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস।
মৌসুমী বায়ু সক্রিয় না থাকার ফলে চৈত্র-বৈশাখ-জ্যৈষ্ঠ মাসের মতোই সাময়িক ও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হচ্ছে। শ্রাবণ মাসের শেষের দিকেও নেই বর্ষার অঝোর বর্ষণ। ছিটেফোঁটা বৃষ্টিতে গরমে অস্বস্তি বেড়েই চলেছে। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, দেশের কিছু কিছু অথবা দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা পরিবর্তন এবং এর পরবর্তী ৫ দিনে বৃষ্টি-বজ্রবৃষ্টি সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন