ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সহিংসতার মধ্যেই লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১০:৩৬ এএম

অব্যাহত বিক্ষোভ আর সহিংসতার কারণে লিবাননের প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। রাজধানীতে বৈরুতের বিস্ফোরণের পর পুরো লেবানন জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। তারই মধ্যে ইস্তফা দিলেন দেশের প্রধানমন্ত্রী।

একদিকে আগুন জ্বলছে রাস্তায়। অন্য দিকে জনগণের দাবি মেনে নিয়ে ইস্তফা দিচ্ছেন মন্ত্রীরা। সোমবার লেবাননের প্রেসিডেন্টের কাছে ইস্তফাপত্র দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী হাসান দিয়াবও।

বৈরুতে বিস্ফোরণের পর থেকেই রাস্তায় নেমে পড়েছিলেন সাধারণ মানুষ। তাদের দাবি, সরকারের গাফিলতিতেই এমন ঘটনা ঘটেছে। অর্থনীতি থেকে সামাজিক নিরাপত্তা-- সর্বক্ষেত্রেই ব্যর্থ হয়েছে এই সরকার। গত মঙ্গলবার বৈরুত বন্দরের একটি গুদামে বিস্ফোরণ হয়েছিল। তার পর থেকেই রাজপথে সরকার বিরোধী বিক্ষোভ শুরু করেছিলেন সাধারণ মানুষ। রোববার এবং সোমবার তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছয়। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ শুরু হয়। আগুন লাগিয়ে দেওয়া হয় পার্লামেন্টের সামনের রাস্তায়। সোমবারও একই ভাবে বিক্ষোভ চলতে থাকে।

পরিস্থিতি যে শাসকের অনুকূলে নয়, তা আগেই বুঝতে পারছিলেন মন্ত্রীরা। দুই একজন রাষ্ট্রদূত এবং মন্ত্রী আগেই ইস্তফা দিয়েছিলেন। তবে সোমবার বড় জয় পেলেন বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রী নিজেই ইস্তফা দিলেন। ইস্তফা দেওয়ার আগে হাসান দিয়াব জানিয়েছেন, দেশের স্বার্থে এ কাজ করছেন তিনি। সরকারে সংস্কার যে প্রয়োজন সে কথা মেনে নিয়ে তার বক্তব্য, ''দুর্নীতি রাজনীতির রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গিয়েছে। সে জন্যই সাত বছর ধরে অ্যামোনিয়ান নাইট্রেট ও ভাবে গুদামে থেকে গিয়েছিল।'' নিজের অপারগতা স্বীকার করে ইস্তফা দিয়েছেন প্রধানমন্ত্রী। রয়টার্স, এপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Shahinur islam ১১ আগস্ট, ২০২০, ১১:২৮ এএম says : 0
Eta tik koren nie.tobe Lebanon e nirub hamla cilo Israel er mone hoy.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন