শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এ্যাকটিভ কমব্যাট স্কোয়াড্রন ঘাটতি ঢাকতে পুরনো রাফেইল কিনলো ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১০:৪৭ এএম

ইন্ডিয়ান এয়ারফোর্সে এ্যাকটিভ কমব্যাট স্কোয়াড্রন ঘাটতি থাকায় তা ঢাকতে পুরনো রাফেইল কিনলো ভারত।জানা যায়, ইন্ডিয়া ফ্রান্স থেকে যে ৩৬টি রাফেইল ফাইটার জেট কিনেছে, গত ২৯ জুলাই তার মধ্য থেকে ৫টি ডেলিভারি দেয়া হয়েছে।আশ্চযের বিষয় হলো, ডেলিভারি দেয়া ৫টি রাফেইলের অন্তত ১টি পুরনো।প্রশ্ন দেখা দেয়, তবে কি ভারত তড়িগড়ি করে পুরনো রাফেইল কিনলো?

গত ২৯ জুলাই ৫টি জেট ডেলিভারি দেওয়ার আগে ফ্রান্সে নিযুক্ত ইন্ডিয়ান এম্বেসির অফিসারগণ দাসেল্টে এসেম্বলি ফ্যাসিলিটিতে যান। সেখানে ইন্ডিয়ান এয়ারফোর্সের পাইলট ও ক্রুদের সাথে তারা ফটোসেশন করেন।সবাই মিলে ডেলিভারি পাওয়া রাফেইলগুলোর সামনে দাঁড়িয়ে ছবিও তুলেন।ফটো সাংবাদিকরা আলাদা করে রাফেইলেরও অনেকগুলো ছবি তুলেন।সেসব ছবির মধ্যে দেখা যায়, ডেলিভারি পাওয়া ৫টি রাফেইলের অন্ততঃ একটি পুরনো, যার সার্ভিস কোটিং কিছু কিছু জায়গায় খসে গেছে অথবা পাতলা হয়ে গেছে।

বিশেষজ্ঞদের মতে, একটা ফাইটার জেটের গায়ের কোটিং তখনই উঠে যায়, যখন সেটা ব্যাপকহারে ফ্লাইয়িং সরটিতে মোতায়েন থাকে। উড্ডয়নের সময় সাধারণত যে কোন ফাইটার জেটের বাইরের আবরণ মারাত্নক উত্তপ্ত হয়। কারণ, দ্রুতগতিতে বাতাসের কণার সাথে ঘসা খেয়ে সারফেস কোটিং খয়ে যায়।ওভারহুলিংয়ের সময় তা আবার নতুন করে লাগানো হয়।এখানে যে ছবিটি দেখতে পাচ্ছেন, তাতে স্পষ্ট দেখা যাচ্ছে, ইন্ডিয়ান এয়ারফোর্সের ফিন ফ্ল্যাস এবং সিরিয়াল নাম্বার দেয়া একটি রাফেইলের গায়ের কোটিং কিছু অংশ উঠে গেছে।একদম নিউবিল্ড ফেক্টোফ্রেস ফাইটার জেটের কোটিং কখনোই উঠবে না।সুতরাং এটা থেকে অনায়াসে বুঝা যাচ্ছে, ইন্ডিয়া তড়িগড়ি করে কয়েকটি পুরনো ফাইটার জেটে কিনেছে।যেগুলো এতদিন ফ্রান্সের এয়ারফোর্সে নিযুক্ত ছিল। কেউ কেউ মনে করেন, এর কারণ সম্ভবত গতবছরের ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের সাথে এয়ার ব্যাটেলে কার‌্যত পরাজয় এবং এবছর চীনের সাথে লাদাখে ধরা খাওয়া।

অথচ ভারতীয় রাফেইল নিয়ে পুরো দেশজুড়ে হৈহৈ রৈরৈ অবস্থা।ভারতীয় মিডিয়ার প্রচার প্রচারনা দেখে যে কেউ বিস্মিত হবেন।রাফেইল দুনিয়ার সেরা ফাইটার জেট, যা দিয়ে বিশ্ব জয় করা যায়।এমনকি বলা হয়, রাফায়েল আমেরিকান এফ২২ রেফটরকেও নাকানি চুবানি খাইয়েছে।বড় খবর হলো, আপনারা হয়তো জানেন, ইন্ডিয়ান এয়ারফোর্সে বর্তমানে এ্যাকটিভ কমব্যাট স্কোয়ার্ডন ঘাটতি আছে।তাই দ্রুত তা পুষিয়ে নেয়ার চেষ্টা চলছে।তাই প্রশ্ন দেখা দেয়, লাদাখ দিয়ে ভয় তাহলে কে পেলো?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Mohammed Kowaj Ali khan ১১ আগস্ট, ২০২০, ২:০৬ পিএম says : 4
এই সমস্থই পাগল।
Total Reply(0)
তানবীর ১১ আগস্ট, ২০২০, ৪:১৯ পিএম says : 1
এই হলো ভারত !!!!!!!!!!!!!!!!!!!
Total Reply(0)
তুষার ১১ আগস্ট, ২০২০, ৪:১৯ পিএম says : 2
পুরাতন অস্ত্র নিয়ে চীন ও পাকিস্তানের সাথে যুদ্ধ করতে চায় !
Total Reply(0)
নুরুজ্জামান ১১ আগস্ট, ২০২০, ৫:১৮ পিএম says : 2
ভারতের আসল চেহারা ধীরে ধীরে বিশ্ববাসীর কাছে স্পষ্ট হচ্ছে
Total Reply(0)
শাহে আলম ১১ আগস্ট, ২০২০, ৫:১৯ পিএম says : 3
এরাই কিনা পুরাতন অস্ত্র আবার আমরা নাকি তাদের কাছ থেকে অস্ত্র কেনার কথা ভাবছি
Total Reply(0)
রেজাউল করিম ১১ আগস্ট, ২০২০, ৫:২০ পিএম says : 3
ভারতের বর্তমান সরকার তাদের জনগণ ও সারা বিশ্বের মানুষকে বোকা ভাবে। তারা মনে করে তাদের এই স্টান্টবাজি কেউ ধরতে পারবেন না
Total Reply(0)
জীবন ১১ আগস্ট, ২০২০, ৫:২৩ পিএম says : 2
পুরাতন অস্ত্র নিয়ে সীমান্তে থাকলে চীন ও পাকিস্তানের কাছে মার তো খেতেই হবে
Total Reply(0)
B ajaha ১২ আগস্ট, ২০২০, ১২:০৫ পিএম says : 0
...................... ER POKHAY TODER HATAY KONO PROMAN ACHAY......................
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন