ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা টেস্টে ভারতও যুক্তরাষ্ট্রের চেয়ে পিছিয়ে, ধারেকাছেও নেই অন্য দেশ: ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ২:৫৫ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছেন, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত প্রায় সাড়ে ৬ কোটি কোভিড টেস্ট করেছে। ভারতে মাত্র ১ কোটি ১০ লাখ কোভিড টেস্ট হয়েছে। অথচ ভারতের জনসংখ্যা ১৫০ কোটির কাছাকাছি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ একেবারেই নিয়ন্ত্রণে। বিশ্বে সর্বোচ্চ কোভিড টেস্টে রেকর্ড রয়েছে যুক্তরাষ্ট্রে। -সিএনএন

ট্রাম্প বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় তো বটেই, গত সাতদিনে কোভিড সংক্রমণের হার ১৪ শতাংশ কমে গেছে। জন হপকিনস ইউনিভার্সিটির প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্রে কোভিড আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ছাড়িয়েছে। মৃত্যু দেড় লাখের বেশি। ফ্লোরিডায় ভাইরাসের সংক্রমণ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে অ্যারিজোনা, টেক্সাস, ক্যালিফোর্নিয়ার কোভিড পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক। স্বাস্থ্য পরিষেবাও সঙ্কটে। প্রায় প্রতিদিনই ৬০ হাজারের উপর নতুন সংক্রমণ ধরা পড়ছে।

ট্রাম্পের বক্তব্য, কোভিড ভ্যাকসিন গবেষণাতেও এগিয়ে যুক্তরাষ্ট্র। আমি মনে প্রাণে বিশ্বাস করি এ বছরের শেষেই আমরা ভ্যাকসিন নিয়ে আসব। ভ্যাকসিন হাতে পাওয়ার সঙ্গে সঙ্গেই কাজ শুরু হয়ে যাবে। কোভিড সংক্রমণ বৃদ্ধির জন্য মার্কিন প্রশাসনের নিস্পৃহতাকেই দায়ী করেছেন অনেকে। সংক্রমণ বৃদ্ধির এই পরিস্থিতিতেও লকডাউনের রাশ আলগা করে ট্রাম্প প্রশাসন। এর পরেই দেশে করোনা সংক্রমণ একলাফে অনেকটাই বেড়ে যায়।

তবে ট্রাম্প বলছেন আক্রান্তের সংখ্যা বাড়ার কারণ হল কোভিড টেস্ট। অ্যান্টিবডি টেস্ট ছাড়াও অন্যান্য টেস্টের সংখ্যা বাড়ানো হয়েছে। অন্যান্য দেশে যখন কেউ হাসপাতালে বা ডাক্তারের ক্লিনিকে যায় তখন তার টেস্ট করা হয়। তাই সেই কোভিড টেস্টের রিপোর্ট মোট সংখ্যায় যোগ হয় না। কিন্তু আমরা তো সঠিক সংখ্যাই দেখাচ্ছি। কোভিড টেস্টিংয়ের ফলে যে আক্রান্তদের চিহ্নিত করা যাচ্ছে সেটাই দেখানো হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন