বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধামরাইয়ে বন্যায় তলিয়ে গেছে মাছের ঘের-সবজি ক্ষেত

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

দীর্ঘ ২২ বছর পর গাজীখালী ও বংশী নদীর দু’পাড় ডুবে গিয়ে ঢাকার ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়ন বন্যা কবলিত হয়েছে। পানিতে রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় উপজেলা সদরের সাথে অনেক ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। শুধু তাই নয় পানির স্রোতে গ্রামীণ অনেক রাস্তাঘাট ভেঙে গেছে।

অপরদিকে বন্যার পানি ফসলি জমিতে ঢুকে পড়ায় সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে উপজেলার সবজি-ধান চাষি এবং মাছের ঘের মালিকরা। ইতোমধ্যে উপজেলা জুড়ে সবজির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। ঋণ করে সবজি ও ধান আবাদ করা কৃষকদের ঋণ পরিশোধ করা নিয়েও আছে দুশ্চিন্তা।
ধামরাই উপজেলাজুড়ে ধান এবং ৬-৭টি ইউনিয়ন সবজি উৎপাদনের জন্য উল্লেখযোগ্য। এখানে উৎপাদিত সবজি স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়। এ বছরের বন্যায় সবজি ও ধানের বীজ তলা পড়েছে সবচেয়ে বেশি ক্ষতির মুখে। অপরদিকে বন্যার পানিতে প্রায় ২৯৭ হেক্টর মাছের ঘের ও পুকুর তালিয়ে গিয়ে প্রায় ১১ কোটি ৪২ লাখ টাকার মাছ ভেসে গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৯৯৮ মৎস্য চাষি।
নান্নার ইউনিয়নের ঘোড়াকান্দা গ্রামের মৎস্য চাষি শরিফুল আলমের পুকুর ও ঘের থেকে প্রায় পৌঁনে এক কোটির টাকার মাছ বন্যার পানিতে ভেসে গেছে। তিনি এ ক্ষতি কিভাবে পোষাবেন তা নিয়ে বেশ দুশ্চিন্তায় আছেন। একই কথা জানালেন বাস্তা গ্রামের জাহাঙ্গীর। তিনি বলেন, ১০-১২ জন মিলে বাস্তা বিলে প্রায় ১৫ লাখ টাকার মাছ ছেড়ে ছিলাম। সব মাছ বন্যার পানিতে ভেসে গেছে।
উপজেলার গাঙ্গুটিয়া সোমভাগ সুয়াপুর রোয়াইল ইউনিয়নে সবজি আবাদ হয় বেশি। ফলে শাক, ঢেঁঢস, মিস্টি কুমড়া, বেগুন, পটল, চিচিংগা, শসাসহ বিভিন্ন সবজির ক্ষেতে পানি উঠে মাচা পর্যন্ত তলিয়ে গেছে। কৃষকরা জানান যেসব ক্ষেতে পানি উঠেছে সেসব ক্ষেতে সবজি ও ধান গাছ পচে গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ৮ হাজার ২০ হেক্টর জমির সবজি, ৭১০ হেক্টর জমির আউশ ধান, ১০৫০ হেক্টর জমির আমন বীজ ও ১০০ হেক্টর জমির রোপা আমন ও ৩৭৫ হেক্টর জমির বীজতলা ক্ষতিগ্রস্থ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন