বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংসদের অধিবেশন কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

জাতীয় সংসদের অধিবেশন কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি স্থাপন, সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের অ্যাডভোকে সুবীর নন্দী দাস জনস্বার্থে রিটটি করেন। এতে আইন মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে। বিচারপতি তারিক-উল-হাকিম এবং বিচারপতি এস এম কুদ্দুস জামানের ভার্চুয়াল বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলে জানান তিনি।
রিটে বলা হয়, সংবিধানের ৪ক অনুচ্ছেদে বলা হয়েছে,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী,স্পিকারও প্রধান বিচারপতির কার্যালয় এবং সকল সরকারি,আধা-সরকারি অফিস,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান,সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের প্রধান ও শাখা কার্যালয়,সরকারি- বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে,বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও মিশনগুলোতে সংরক্ষণ ও প্রদর্শন করতে হবে।যেহেতু জাতীয় সংসদ স্পিকারের কার্যালয় এবং একটি সরকারি অফিস তাই সংসদে অধিবেশন হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ সাংবিধানিক দায়িত্ব। ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ নিজ নিজ দেশের জাতির পিতা কিংবা জাতীয় বীরদের প্রতিকৃতি অথবা ভাস্কর্য আইন সভায় রেখেছে।
অ্যাডভোকেট সুবীর নন্দী দাস বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পূর্ববর্তী সময়ে বাংলাদেশের আইন সভায়ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি বাংলাদেশের আইন সভায় ছিল। এর সমর্থনে ঐতিহাসিক দলিলপত্র শুনানিকালে হাইকোর্টে উপস্থাপন করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন