মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘প্রধানমন্ত্রীর বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে’

বিডার ভার্চুয়াল অনলাইন অনুষ্ঠানে সালমান এফ রহমান জাতীয় পরিচয়পত্র যাচাইসহ ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হলো আরও ৩ সেবা : কিছুদিনের মধ্যে আরও ১০টি সেবা যুক্ত হবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশি-বিদেশি বিনিয়োগ ছাড়া আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারব না। ১০ বছর আগে হয় তো এটা অকল্পনীয় ছিল যে, আমাদের রফতানি আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও বাজেট এত বড় হবে। গত ১০ বছর ধরে গড়ে আমাদের প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশের উপরে। গত বছর যা ছিল ৮ দশমিক এক শতাংশ। বেড়েছে মানুষের মাথাপিছু আয়, যা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী দক্ষ নেতৃত্ব ও উদার বিনিয়োগ বান্ধব নীতির কারণে।

গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত এক অনলাইন অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনলাইন অনুষ্ঠানে বিডার ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে বুধবার থেকে নতুন ৩টি সেবা যুক্ত হয়েছে। ওএসএস পোর্টালে যুক্ত হওয়া সেবা তিনটি হলো- নির্বাচন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র যাচাই করা, সুরক্ষা সেবা বিভাগের সিকিউরিটি ক্লিয়ারেন্স এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভ‚মি ব্যবহার ছাড়পত্র। এর আগে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বর্তমানে নতুন তিনটি সেবাসহ অনলাইন ওয়ান স্টপ সার্ভিসের আওতায় বিডার নিজস্ব ১৪ সেবা এবং অন্যান্য ৬টি প্রতিষ্ঠানের ৭টি সেবাসহ মোট ২১টি সেবা প্রদান করা হচ্ছে।

নতুন তিন সেবা যুক্ত করার অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, বর্তমানে বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে এ বছর আমাদের কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হয়নি। তবুও এগিয়ে যেতে হবে। সৃষ্টি করতে হবে ব্যবসা ও বিনিয়োগের জন্য সেরা পরিবেশ। আগামী বছরের মধ্যেই বিশ্ব ব্যাংকের ইজি অব ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা সূচকে দুই অঙ্কের ঘরে উন্নয়নই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্যই কাজ করে যেতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, উন্নত বিনিয়োগবান্ধব পরিবেশ এবং ব্যবসা সহজ করার লক্ষ্য কাজ করে যাচ্ছে বিডা। এখন পর্যন্ত আমরা ১২টি সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক সই করেছি। কিছুদিনের মধ্যে আরও ১০টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সই হবে। এর ফলে বিনিয়োগকারীদের ওএসএসের মাধ্যমে আরও বেশি সেবা দেয়া সম্ভব হবে।

তিনি বলেন, বিনিয়োগবান্ধব বাংলাদেশে বিনিয়োগকারীদের আরো সহজে এবং দ্রুত সেবা দেয়ার লক্ষ্যে কাজ করছে বিডা, যাতে বিনিয়োগকারীরা স্বল্প সময়ে সহজভাবে আরো বেশি বিনিয়োগ করতে পারেন। উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ৩৫ সংস্থার অংশীদারিত্বের মাধ্যমে ১৫০টি সেবা দেয়ার লক্ষ্যে কাজ করছে বিডা। সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যবসা সহজ করার সূচকে এগিয়েছে। বিশ্বব্যাংকের ইজ অব ডুয়িং বিজনেস রিপোর্ট এ বছর ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৮তম, গতবার যা ছিল ১৭৬তম। আগামী দুই বছরের (২০২২ সাল) মধ্যে এ অবস্থান ডাবল ডিজিটে নামিয়ে আনা সম্ভব বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সেবাগুলো বাস্তবায়নের পদ্ধতি তুলে ধরেন। এর আগে গত ১৫ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় (সুরক্ষা ও সেবা বিভাগ), আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে সমঝোতা স্মারক সই করে বিডা। করোনা সংক্রমণের কারণে এতদিন এসব সেবা চালু করা সম্ভব হয়নি।

অনুষ্ঠানে জানানো হয়, চট্টগ্রামে বিনিয়োগকারীর ভ‚মি ব্যবহারের ছাড়পত্র পেতে ৪৫ দিন সময় লাগত। এখন থেকে সেটা ৭ থেকে ১৫ দিনে অনলাইনে দেওয়া হবে। এ জন্য বিনিয়োগকারীদের চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) কাছে যেতে হবে না। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এক দরজায় সেবা বা ওয়ান স্টপ সার্ভিসের আওতায় অনলাইনে সেবাটি পাওয়া যাবে। এখন থেকে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে বিনিয়োগকারীদের জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের কার্যক্রম অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে করা হবে। বিনিয়োগকারীরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিরাপত্তা ছাড়পত্র পাবেন তিন তিনের মধ্যে। আর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ভ‚মি ব্যবহারের ছাড়পত্র দেবে ৭ থেকে ১৫ দিনে। যেটা আগে ৪৫ দিন লাগত। ওয়ান স্টপ সার্ভিস আইনের অধীনে বিডা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ বেপজা ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) রাখা হয়েছে।

জানা গেছে, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সব ধরনের সেবা অনলাইনে প্রদানের লক্ষ্যে বিডা ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বিজনেস অটোমেশন লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। এর অংশ হিসেবে ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি অনলাইনভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু হয়। বর্তমানে নতুন তিনটি সেবাসহ অনলাইন ওয়ান স্টপ সার্ভিসের আওতায় বিডার নিজস্ব ১৪ সেবা এবং অন্যান্য ৬টি প্রতিষ্ঠানের ৭টি সেবাসহ মোট ২১টি সেবা প্রদান করা হচ্ছে। এগুলো হচ্ছে-জমির দলিল ও ইজারা চুক্তিনামা নিবন্ধন, পরিবেশ ছাড়পত্র, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), ভিসা সুবিধা, বিদেশিদের কাজের অনুমতি এবং বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন), নামজারি, অবকাঠামো নির্মাণের অনুমতি, প্রকল্প নিবন্ধন, শিল্প-কারখানার গ্যাস সংযোগ, টেলিফোন ও ইন্টারনেট সংযোগ, অফিসের নিবন্ধন, ট্রেড লাইসেন্স সেবা। বিডার কর্মকর্তারা জানান, ওয়ান স্টপ সার্ভিস চালু করার ফলে একজন বিনিয়োগকারী পৃথিবীর যেকোনও প্রান্ত থেকে অনলাইনে আবেদন করতে পারছেন। দিন-রাত যে কোনও সময় অনলাইনে আবেদন করা যাচ্ছে। ব্যবসার ধরন অনুযায়ী, উদ্যোক্তার কী কী সেবা দরকার তা চলে যাবে সংশ্লিষ্ট সেবা দানকারী সংস্থায়। নির্দিষ্ট দিনের মধ্যেই সংস্থাকে ওই সেবা দিতে হবে এমন বাধ্যবাধকতা রয়েছে বিডার।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
MD Hossain Rasal ১৩ আগস্ট, ২০২০, ১২:৫২ এএম says : 0
গড়ে মাথাপিছু আয় বেড়েছে ঠিক আছে, কিন্তু গরীব মানুষের সংখ্যা বেড়েছে নাকি কমেছে?- তা জানার দরকার।
Total Reply(0)
তরুন সাকা চৌধুরী ১৩ আগস্ট, ২০২০, ১২:৫৩ এএম says : 3
যতই দিন যাচ্ছে মানুষের মাথাপিছু আয় বাড়ছে কিন্তু মানুষের মধ্যে তার কোনো কৃতজ্ঞতা বোধ নেই।
Total Reply(0)
তাসফিয়া আসিফা ১৩ আগস্ট, ২০২০, ১২:৫৫ এএম says : 1
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীকে। আপনার সফলতা কামনা করছি।
Total Reply(0)
জাহিদ খান ১৩ আগস্ট, ২০২০, ১২:৫৫ এএম says : 0
ধনীরা ক্রমেই ধনী হচ্ছে আর গরীবরা ক্রমেই গরীব হচ্ছে।
Total Reply(0)
চাদের আলো ১৩ আগস্ট, ২০২০, ১২:৫৬ এএম says : 0
ওয়ান স্টপ সার্ভিসকে আরও সমৃদ্ধ করা হোক।
Total Reply(0)
গাজী ওসমান ১৩ আগস্ট, ২০২০, ১২:৫৭ এএম says : 0
বিনিয়োগ নীতি যথাযথ হলে বিদেশি বিনিয়োগ বাড়ে। ফলে মাথাপিছু আয় বৃদ্ধি পায়।
Total Reply(0)
হিমেল ১৩ আগস্ট, ২০২০, ১২:৫৮ এএম says : 0
বিনিয়োগ নীতিকে আরও রিচ কেরা হোক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন