বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

১৬ আগস্ট মেজর সিনহা হত্যা মামলার প্রত্যক্ষদর্শীদের নিয়ে গণশুনানী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৯:২১ এএম

টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা তদন্তে আগামী ১৬ আগস্ট প্রত্যক্ষদর্শীদের নিয়ে গণশুনানী অনুষ্ঠিত হবে। আর এ শুনানীর আয়োজন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

বুধবার (১২ আগস্ট) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন তদন্ত কমিটির সদস্য ও কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাজাহান আলি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির এ সদস্য জানিয়েছেন, আগামী ১৬ আগস্ট সকাল ১০টা থেকে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এলাকায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প ইনচার্জ (সিআইসি) কার্যালয়ে অবসরপ্রাপ্ত মেজর সিনহা নিহত হওয়ার ঘটনার প্রত্যক্ষদর্শী ব্যক্তিবর্গদের গণশুনানীর আয়োজন করেছে।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফের শামলাপুর চেকপোস্টে ‘গাড়ী তল্লাশীকে’ কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনার তদন্তে গত ২ আগস্ট কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাজাহান আলিকে প্রধান এবং পুলিশ সুপারের একজন প্রতিনিধি (অতিরিক্ত পুলিশ সুপার) ও সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসির একজন প্রতিনিধির সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পরদিন ৩ আগস্ট কমিটি পুনর্গঠন করে চার সদস্য বিশিষ্ট করা হয়। এতে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে প্রধান করা হয়।

আর কমিটির সদস্য রাখা হয়, কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাং. শাজাহান আলি, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত মহাপরিদর্শক (ডিআইজি) এর একজন প্রতিনিধি এবং সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসির একজন প্রতিনিধি।

তদন্ত কমিটির সদস্য ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাজাহান বলেন, ‘‘টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি প্রত্যক্ষদর্শী ব্যক্তিবর্গকে নিয়ে গণশুনানী অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে।

‘সুষ্ঠু তদন্তের স্বার্থে ঘটনার প্রত্যক্ষদর্শী ব্যক্তিবর্গকে নির্ধারিত সময় ও তারিখে উপস্থিত হয়ে গণশুনানীতে অংশগ্রহণের জন্য ইতোমধ্যে অবহিত করা হয়েছে।”

এছাড়া গণশুনানী আয়োজনের বিষয়ে প্রস্তুতির পাশাপাশি সংশ্লিষ্ট পর্যায়ে অবহিত করা হয়েছে বলেও জানান মোহাম্মদ শাজাহান আলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ১৩ আগস্ট, ২০২০, ১০:৩৬ পিএম says : 0
প্রত্যক্ষদর্শীদের নিয়ে গণশুনানী অনুষ্ঠিত করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। এই নাটকের কি প্রয়োজন ছিল এটা বুঝা যাচ্ছেনা। তবে নিন্দুকেরা বলছেন, সরকারি দল পুলিশদের সঠিক বিচার করার জন্যে একটা অজুহাত হিসাবে এই গণশুনানীর আয়োজন করছে। নয়ত পুলিশের বিচার পুলিশ যেভাবে চাইবে সেভাবেই সরকারকে করতে হবে তাই সরকার পুলিশদের হাত থেকে রেহাই পাবার জন্যেই এই নাটকের অবতারনা করছেন বলে নিন্দুকদের অভিমত। আমরা জনগণ চাই পুলিশদের সঠিক বিচার হউক সেটা এখন সরকারীদল কিভাবে করবেন সেটা সরকারি দলের বিষয়। সাথে সাথে জনগণ চায় জাতীর জনকের সময় যেভাবে পুলিশকে নিয়ন্ত্রণ করা হয়েছিল সেইভাবেই এখন পুলিশদেরকে নিয়ন্ত্রিত করা হউক। বর্তমানে সরকার প্রধান হচ্ছেন জাতীর জনকের কন্যা কাজেই জাতীর জনকের সময়ের আইন প্রণয়ন একমাত্র তিনিই সততার সাথে করতে পারবেন এটাই জাতীর আশা। আল্লাহ্‌ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতীর জনকের সময়ে পুলিশদের নিয়ন্ত্রনের আইন প্রণয়ন করার ক্ষমতা অর্পণ করুন। আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন