ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘করোনা বিশ্বশান্তির জন্য হুমকি, নতুন সংঘাতের ঝুঁকি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৯:৪১ এএম

বিশ্বজুড়ে দেশে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। আর এই করোনাভাইরাসকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার মধ্যে চলছে অন্যরকম প্রতিযোগিতা। কে আগে করোনার টিকা তৈরি করবে এই নিয়ে রিতিমতো যুদ্ধ অবস্থা। এদিকে রাশিয়া ঘোষণা করেছে তারা সফল টিকা আবিষ্কার করেছেন। কিন্তা তাদের এই সফলতাকে শিকার করছে না অনেক দেশ।
এদিকে বিশ্বজুড়ে আগ্রাসী রূপ নেয়া করোনা মহামারীকে শান্তির জন্য হুমকি ও নতুন সংঘাতের জন্য ঝুঁকি তৈরি করছে বলে জাতিসংঘ জানিয়েছে।

আল জাজিরা জানায়, নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে এমন সতর্কতা দেন সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

তিনি বলেন, কভিড-১৯ মহামারী শুধু বিশ্বজুড়ে দারিদ্র্যের জন্য লড়াই ও শান্তি প্রতিষ্ঠায় হুমকিই নয়, এটি বিদ্যমান সংঘাতকে বাড়িয়ে তুলছে এবং কোনো ক্ষেত্রে নতুন সংঘাতের ঝুঁকি তৈরি করছে।

জাতিসংঘ মহাসচিব জানান, করোনাভাইরাসকে মোকাবিলা করতে বিশ্বজুড়ে সংঘাতস্থলগুলোতে অতিসত্ত্বর যুদ্ধ বিরতির তার আহ্বানের পর নিরাপত্তা পরিষদের বৈঠক থেকেও অনেকগুলো পক্ষকে যুদ্ধ বন্ধ ও বিরোধ নিরসনের জন্য বলা হয়।

তিনি বলেন, কিন্তু দুঃখের বিষয় হচ্ছে যে, মহামারি এসব পক্ষকে একটি স্থায়ী যুদ্ধবিরতি বা সংঘাত স্থগিতের দিকে নিয়ে যেতে পারে।

গুতারেস আরও জানান, এ ছাড়া স্বাস্থ্য ব্যবস্থার কার্যকারিতা, সামাজিক সেবামূলক কর্মকাণ্ড এবং সরকার পরিচালনা ও প্রতিষ্ঠানের উপর বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন তুলেছে এই মহামারী।

তিনি বলেন, এসব কিছুর মানে হচ্ছে শান্তি বজায় রাখতে আগের চেয়েও বেশি প্রতিশ্রুতি আমাদের জন্য জরুরি।

জাতিসংঘের মহাসচিব সতর্কতা দেন যে, সম্মিলিত পদক্ষেপ না নিলে বৈষম্য, বৈশ্বিক দারিদ্র্য এবং অস্থিতিশীলতা ও সহিংসতার আশঙ্কা বছরের পর বছর ধরে বাড়িয়ে তুলবে।

এদিকে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত দুই কোটি ৮ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে মারা গেছেন ৭ লাখ ৪৭ হাজারের বেশি।

মহামারীর প্রথম ধাক্কাকে সফলভাবে মোকাবিলা করা অনেক দেশ এখন দ্বিতীয় ধাক্কায় শঙ্কিত। ইউরোপে নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে।

আমেরিকা অঞ্চলে করোনা সংক্রমণ দিনের পর দিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিল-উভয় দেশেই মৃতের সংখ্যা লাখ পেরিয়ে গেছে। আফ্রিকা অঞ্চলেও দিন দিন প্রকট হয়ে উঠছে করোনা পরিস্থিতি।

এর মধ্যে ইয়েমেন, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধ ও সংঘাতে খুব একটা প্রভাব ফেলতে পারেনি মহামারী। আফ্রিকা অঞ্চলের একাধিক দেশে নতুন করে সংঘাত ও সংঘর্ষ সৃষ্টি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন