শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাহাথিরের নতুন রাজনৈতিক দল ‘পেজুয়াং’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:৫১ পিএম

রাজনৈতিক জীবনের নানা উত্থান-পতন ও আলোচনা-সমালোচনা পেছনে গতকাল বুধবার নিজের জনপ্রিয় ব্লগে নিজের নতুন দলের নাম ঘোষণা করলেন মালয়েশিয়ার রাজনীতিতে সবচেয়ে আলোচিত ব্যাক্তিত্ব মাহাথির। নতুন ওই দলের নাম 'পেজুয়াং' যার অর্থ যোদ্ধা।
সিঙ্গাপুরভিত্তিক সিএনএ জানায়, আবারও নতুন দল গড়লেন মাহাথির মোহাম্মাদ। তার নতুন দলের নাম 'পেজুয়াং'। মালয় শব্দ পেজুয়াংয়ের অর্থ হচ্ছে যোদ্ধা।
বুধবার এক ফেসবুক পোস্টে দলের নাম প্রকাশ করেন মাহাথির। পেজুয়াং দলে যোগ দিতে দেশটির মানুষের প্রতি আহ্বান জানান তিনি।
মাহাথির বলেন, যদি আপনি অর্থ এবং পদ চান তাহলে অন্য দলে যোগ দেন। আর যদি আপনার মর্যাদা এবং অধিকার ফিরে পেতে চান তাহলে পেজুয়াংকে বাছাই করুন। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেন মাহাথির।
তিনি বলেন, নতুন মালয়ভিত্তিক দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিন নেতৃত্বাধীন পেরিকাতান ন্যাশনাল বা পাকাতান হারাপানের মতো কোনো জোটের সঙ্গে যাবে না।
৯৫ বছর বয়সী এই রাজনীতিবিদ বলেন, আমাদের উদ্দেশ্য দুর্নীতি নির্মূল করা। দেশে এখন নতুন নেতৃত্ব অর্থ লাভের জন্য রাষ্ট্র ক্ষমতাকে ব্যবহার করছে।
অন্যদিকে বুধবার মালয়েশিয়ার পেরাক রাজ্যে এক রাজনৈতিক সমাবেশে যোগ দিয়ে ড. মাহাথির মুহাম্মদ বলেন, 'আমরা মালয়দের বিভক্ত করতে চাই না, তবে আমরা চাই মালয়দের পক্ষে লড়ার জন্য তাদের একটি দল থাক। এই দল দেশের দুর্নীতি পরিষ্কার করার জন্য। আমরা এর নাম দিয়েছি পার্টি পেজুয়াং তানাহ এয়ার।'
এ বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে ছেলেসহ বরখাস্ত হন মাহাথির। এরপরই নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে নানা গুঞ্জন তৈরি হয়।
মাহাথির ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন তিনি।
২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দিয়ে বিজয়ী হওয়ার পর ফের প্রধানমন্ত্রী হন মাহাথির। ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করেন।
মাহাথিরের নতুন দলটি তাৎক্ষণিকভাবে ছয়জন সংসদ সদস্য, একজন রাজ্য বিধানসভার নেতা এবং একজন সিনেটরসহ বেরসাতুর সাবেক সব সংসদ সদস্যকেই পাচ্ছে।
দেশকে দুর্নীতিমুক্ত করার প্রত্যয়ে ২০১৬ সালে বেরসাতু মালয়েশিয়া দল গড়েছিলেন ড মাহাথির মোহাম্মদ। সম্প্রতি বেরসাতুর সভাপতি ও মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের সঙ্গে বিরোধের জেরে নিজ দল থেকেই বহিষ্কৃত হন মাহাথির। মালয়েশিয়ার অন্যতম রাজনৈতিক দল উমনো’র (ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন) সঙ্গে জোটবদ্ধ হওয়ার প্রশ্নে মতবিরোধ দেখা দিয়েছিল মাহাথির ও মুহিদ্দিনের মধ্যে।
তবে নতুন দল ‘পেজুয়াং’-এর পরিচিতির দিন বুধবারই ড. মাহাথিরের পাশে পাকাতান হারাপান জোটের তিনটি দলের নেতাদের দেখা গেছে। গত শুক্রবার নতুন দল গড়ার ঘোষণা দিতেই সাবেক এ প্রধানমন্ত্রীকে সমর্থন জানান মুহিদ্দিনের জোটের বেশ কয়েকজন বিভাগীয় নেতা এবং কয়েক ডজন সদস্য। সূত্র: দ্য স্ট্রেইট টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন