ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ট্রেনে একজনের টিকিটে অন্যজন ভ্রমণে তিন মাসের জেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ২:১৭ পিএম

ট্রেনে ভ্রমণের নিজ টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকিট কারো কাছে হস্তান্তর বা বিক্রয় করলে তিনি তিন মাস পর্যন্ত কারাদণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। পাশাপশি এ ধরনের টিকিটের ক্রেতাকে একবার একক ভ্রমণের সমান অতিরিক্ত ভাড়ার জন্য দণ্ডিত করা হবে। এমন সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

ট্রেন নতুন নিয়ম চালু করছে ভ্রমণের জন্য কেনা টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদের টিকিট হস্তান্তরযোগ্য নয়। এটি কেবল যে ব্যক্তি বা যাত্রীর ভ্রমণের জন্য দেওয়া হবে সেই ব্যক্তিই ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। টিকিটে সুনির্দিষ্টভাবে যে স্থান বা যে স্থানের মধ্যে ভ্রমণের অনুমতি দেওয়া হবে কেবল সেই স্থানসমূহের মধ্যেই বিষয়টি প্রযোজ্য হবে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি ট্রেনে ভ্রমণের নিজের টিকেট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদের টিকেট কারো কাছে হস্তান্তর বা বিক্রি করে তবে ওই বিক্রেতা তিন মাস পর্যন্ত কারাদণ্ড দণ্ডিত হবেন অথবা অর্থদণ্ড অথবা উভয় প্রকারের দণ্ডে দণ্ডিত হবেন। একইভাবে টিকিটের ক্রেতা অন্যের টিকিট ব্যবহার করলে অথবা ব্যবহারের চেষ্টা করলে তিনি একবার একক ভ্রমণের সমান অতিরিক্ত ভাড়ার জন্য দণ্ডিত হবেন।

দণ্ড এড়াতে অনলাইন অথবা মোবাইল অ্যাপ থেকে নিজে টিকেট কিনে ট্রেন ভ্রমণ করতে এবং অন্যের নামে কেনা টিকিটে ট্রেন ভ্রমণ থেকে বিরত থাকতে অনুরোধ জানানো হয়েছে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (16)
মোঃ আব্দুর রাজ্জাক ১৩ আগস্ট, ২০২০, ৬:৪৩ পিএম says : 0
জনাব, আমার নামে একাউন্ট খোলা সেখানে টিকিট কেটে নিকটতম আত্মীয় কি ভ্রমন করেতে পারবে। এবং করতে দেওয়া দরকার বলে আমি মনে করি।
Total Reply(2)
Mujahidul Islam ১৬ আগস্ট, ২০২০, ৮:০৫ এএম says : 0
Amar to ak e question
মোঃ আমিনুলহক রবি ২৮ আগস্ট, ২০২০, ৮:১০ পিএম says : 0
আমি আমার আইডি দিয়ে টিকেট কেটে আমার স্ত্রী ছেলে মেয়ে কে বা মা বাবাকে দিতে পারি এই সুযোগ রাখা উচি।
Ariful islam ১৩ আগস্ট, ২০২০, ৬:১৬ পিএম says : 1
নিউজ ভাল লাগল। কিন্তু যদি আমি টিকিট কেটে আমি ভ্রমন না করে বউ, বাচ্চা, মা সহ রেলে ভ্রমন করাই তখন কি হবে? এখন দেখছি আম্মার এক্টা আইডি,আব্বার এক্টা আইডি,বউয়ের, বাচ্চার সবার আইডি খুলতে হব।
Total Reply(0)
আঃ আজিজ ১৩ আগস্ট, ২০২০, ৭:১৪ পিএম says : 0
প্রতিবেদনটি ভালো কিন্তু অনলাইন সিস্টেমের জন্য আমার নামে একাউন্ট খোলা আমার পরিবার যদি যাতায়াত করে সেক্ষেত্রে নীতিমালা কি হবে ?
Total Reply(0)
Shohag Bhuiyan ১৩ আগস্ট, ২০২০, ৯:৩২ পিএম says : 0
একজনের টিকেটে অন্য জন ভ্রমণে যদি তিন মাসের জেল হয় তাহলে অনেক লোক কোন টিকেটেই কাটবে না তারা গার্ডের সাথে যোগাযোগ করে ৫০টাকায় বিনা টিকেটে ভ্রমণ করবে
Total Reply(0)
Md Nasim Rahman ১৩ আগস্ট, ২০২০, ৯:৩৪ পিএম says : 0
আমার পরিবারের লোকজন সহ আমি টিকেট কেটেছি আমার আইডি দিয়ে,কিন্তুু আমি যেতে পারছিনা,আমার পরিবার কি যেতে পারবে কি? না পারলে ব্যবস্হা কি? যারা নিয়ম করে তারা অনেক বিদ্যান তাদের মাথায় সব গুলো ফ্যাক্টর বিবেচনায় আনা উচিত,হুট করে একটা বলে দিলাম আর হয়ে গেল,।কেন যারা কালোবাজারি করে তাদের তো কিছু করতে পারে না, কারন তাদের হেডাম মোটা,
Total Reply(0)
Shamim Ahmed ১৩ আগস্ট, ২০২০, ৯:৩৪ পিএম says : 0
একজনের যায়গায় আরেকজন মাসিক চুক্তিতে জেল খেটে আসে সেটাই আজ পর্যন্ত ধরতে পারেনি, সমাধান করতে পারেনি এ তো টিকিটের হাত বদল মাত্র।
Total Reply(0)
Sunny Naz Ahmed ১৩ আগস্ট, ২০২০, ৯:৩৫ পিএম says : 0
জেলখানায় কিন্তু খাবার দিলে হবে না সরকারি খানা খাওয়াবে এটা কোনোভাবেই হবে না যার খানা সে বাড়ি থেকে এনে খাবে নইলে না খেয়ে থাকবে এটা আইন করা হোক
Total Reply(0)
Mahmud Hussain ১৩ আগস্ট, ২০২০, ৯:৩৬ পিএম says : 0
প্রতিটি আন্তঃনগর ট্রেনে সিট ক্যাপাসিটি যা আছে সেই হিসেবে টিকেট বিক্রি করা, আর স্ট্যান্ডিং টিকেট বিক্রি না করা, তাহলে দুর্নীতি কিছুটা হলেও কমবে, আর ট্রেনের এটেনডেন্ট ও টিটির ওপর নজদারি করা দরকার।
Total Reply(0)
saiful alam ১৩ আগস্ট, ২০২০, ১১:০৩ পিএম says : 0
রেলপথ মনথরনালয় কার সুবিধা র জন্য এই নিয়ম করেছে তাহা আমাদের মত সাধারণ জনগনের বোধগম্য নয় এতে বুঝা যাচ্ছে রেল কে ধংস করার একটা ষড়যন্ত্র তা না হলে বাংলাদেশে পরিবারের সবার জাতীয় পরিচিত পএ আছ এইরকম কয়টা পরিবার আছে? তাহলে যাদের নেই তারা ভ্রমন করবে না? তাতে আর্থিক, লস কার?রেলের! এইটা রেল ধংসের ষড়যন্ত্র নয়? ? ?
Total Reply(1)
K Dahe ১৫ আগস্ট, ২০২০, ১০:০৮ এএম says : 0
বাংলাদেশি সবার নাম পরিচয় আছে।
Hasan Bhuiyan ১৪ আগস্ট, ২০২০, ৮:১২ এএম says : 0
Special day Train Ticket System is very Dificult.
Total Reply(0)
মোঃ সাদেক আলী গাজী ১৪ আগস্ট, ২০২০, ১১:২৫ এএম says : 0
স্বচ্ছ,সহজ ও সুন্দর নিয়ম করা উচিত।নিয়ম বাস্তবায়ন করতে হবে।
Total Reply(0)
Kazi Mazharul Hoque ১৪ আগস্ট, ২০২০, ১২:১১ পিএম says : 0
১)ভালো উদ্যোগ, বাস্তবায়ন করতে হবে এবং পাশাপাশি কঠোর মনিটরিং রাখতে হবে/ করতে হবে। ২) কর্তৃপক্ষের কাছে আমার একটা প্রশ্ন---র্স্ট্যান্ডিং টিকেটের ভাড়া বসে থাকা যাত্রীর ভাড়ার সমান কেনো/?
Total Reply(0)
ferdous ara laboni ১৪ আগস্ট, ২০২০, ৭:৩১ পিএম says : 0
আমার আইডি নাই আমি আমার স্বামীর আইডি থেকে টিকিট কেটে যেতে পারব না এটা কেমন নিয়ম। এটা কি সাধারন যাত্রী সাধারনের হয়রানি নয়?
Total Reply(0)
Md Nuruzzaman ১৫ আগস্ট, ২০২০, ২:১৩ পিএম says : 0
এটা কেমন নিয়ম হলো। একজনতো ৪ টি টিকেট কাটতো এটা কি বাতিল হলো। এছাড়া পরিবারের সবার টিকেট একজনই কাটে এটা কি এখন সম্ভব হব। টিকিট কাটার পর তা বাতিলের ব্যাবস্থা কি। এগুলো পরিস্কার হওয়া উচিত। এদেশের অনেক মানুষ এখনও অন লাইনে টিকেট কাটতে পারে না। তারা কি করবে। টিকেট ছাড়া ভ্রমনের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে টিকেটধারিদের বিরুদ্ধে কড়াকরির ফলে বিনা টিকেটে ভ্রমন উৎসাহিত করা হবে।
Total Reply(0)
Md Siraj ১৫ আগস্ট, ২০২০, ২:৩৮ পিএম says : 0
আমাদের ন্যাশনাল আইডি না তাকলে,,জম্ম নিবন্ধন কাট দিয়ে টিকিট নিয়েও যাবে কি????
Total Reply(0)
আশিকি এলাহি ১৬ আগস্ট, ২০২০, ১২:৫৩ পিএম says : 0
আমি আমার আই ডি দিয়ে কি ফ্যামিলির অন্যান্য সদস্যদের টিকেট কাটতে পারবো কিনা?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন