ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এস্ট্রাজেনেকার টিকা উৎপাদন করবে আর্জেন্টিনা ও মেক্সিকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৩:৫৫ পিএম

আর্জেন্টিনার বুয়েনস আইরেসে প্রেসিডেন্টের বাসভবন অলিভোসে গতকাল এক সংবাদ সম্মেলনে পরীক্ষামূলক করোনভাইরাস ভ্যাকসিন উৎপাদন ও বিতরণের ঘোষণা দেন আলবার্তো ফার্নান্দেজ।


আর্জেন্টিনা ও মেক্সিকো লাতিন আমেরিকার বেশিরভাগ দেশগুলোর জন্য ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সাথে মিলে অক্সফোর্ডের সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করবে। বুধবার আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই প্রকল্পের সাথে জড়িত সংস্থার কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে এই তথ্য জানিয়েছেন।

জানা গেছে, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে এ নিয়ে বায়োটেকনোলজি বিষয়ক কোম্পানি এমএবেক্সিয়েন্স-এর মধ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির অধীনে ১৫ কোটি ডোজ টিকা উৎপাদন করা হবে প্রাথমিক পযায়ে। এসবই সরবরাহ দেয়া হবে ব্রাজিল বাদে লাতিন আমেরিকার অন্য দেশগুলোতে। আর্জেন্টিনার প্রেসিডেন্ট বলেছেন, লাতিন আমেরিকার জন্য টিকা উৎপাদন করা হবে আর্জেন্টিনা ও মেক্সিকোতে।

এর ফলে এ অঞ্চলের দেশগুলোতে সময়মতো এবং কার্যকরভাবে পৌঁছে দেয়া যাবে এই টিকা। পরে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারসেলো এব্রার্ড টুইটারে বলেছেন, আর্জেন্টিনার প্রেসিডেন্ট ফার্নান্দেজ এবং মেক্সিকোর প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ অব্রাড এই চুক্তি সাক্ষর করেছেন। তিনি বলেন, এই ভ্যাকসিনের ২৫ কোটি ডোজ উৎপাদন করতে পারেন তারা।

ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী অ্যাস্ট্রাজেনেকা আর্জেন্টিনায় দীর্ঘকাল ধরেই কাজ করছে। সংস্থাটি ভ্যাকসিন উৎপাদনের জন্য মেক্সিকান বিলিওনিয়ার কার্লোস স্লিমের ফাউন্ডেশনের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। অক্সফোর্ডের এই ভ্যাকসিন গবেষণা তৃতীয় পর্যায়ে রয়েছে এবং ২০২১ সালের প্রথম দিকেই বিতরণ করা হবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার মেক্সিকো আরও বিশদ সরবরাহ করবে বলে মন্তব্য করেছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারসেলো এব্রার্ড। তিনি স্লিম ফাউন্ডেশনকে অর্থায়নের জন্য ধন্যবাদ জানিয়েছেন। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন