বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

কলা চাষ
ব্রিটিশ উপনিবেশিকেরা পৌঁছানোর আগ পর্যন্ত অস্ট্রেলিয়ার আদিবাসীরা শিকার সংগ্রহ করে টিকে থাকতো বলে প্রচার আছে। তবে এবার প্রতœতাত্তি¡কেরা দুই হাজার বছরেরও বেশি সময় আগে অস্ট্রেলীয় আদিবাসীদের একটি পুরনো কলা চাষের জমির সন্ধান পেয়েছেন। টোরে প্রণালীর ম‚ল ভ‚খন্ডের একটি সরু দ্বীপে দুই হাজার ১৪৫ বছর পুরনো জমিটির সন্ধান মেলে। গবেষকরা কলার ফসিল, পাথরের যন্ত্রপাতি, কয়লাসহ নানা জিনিসপত্র খুঁজে পেয়েছেন। বিবিসি।


স্কটল্যান্ডে নিহত ৩
স্কটল্যান্ডে এবারডিনশায়ারে ভারী বৃষ্টির পর একটি ট্রেন লাইনচ্যুত হলে নিহত হয়েছে চালকসহ অন্তত তিনজন। আহত আরও ৬ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। ট্রেনটি স্টোনহ্যাভেনে পৌঁছানোর আগেই দুর্ঘটনা ঘটে। ভারী বৃষ্টি এবং বজ্রঝড়ের পর বন্যা ও ভ‚মিধসের কারণে ট্রেনটি এ দুর্ঘটনায় পড়েছে বলে ধারণা করা হচ্ছে। দুটি এয়ার অ্যাম্বুলেন্স এবং জরুরি সেবার প্রায় ৩০ টি গাড়ি ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু করেছে। রয়টার্স।


সেমসাইড
ভুল করে নিজেদের একটি শহরেই রকেট ছুড়েছে ইসরাইলি বাহিনী। দেশটির চ্যানেল টুয়েলভ-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইসরাইলি হেলিকপ্টার থেকে ভুল করে নিজেদের একটি শহর লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে তারা। গাজায় সা¤প্রতিক সময়ে একের পর এক হামলার মধ্যেই এ ঘটনা ঘটেছে। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, নিজেদের শহর লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী যে রকেটটি নিক্ষেপ করেছে তা বিস্ফোরিত হয়নি। চ্যানেল টুয়েলভ।


মুরগিতে করোনা
ব্রাজিল থেকে চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনজেনে আমদানি করা হিমায়িত মুরগির পাখার নমুনায় করোনা শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে শহর কর্তৃপক্ষ এমন তথ্য জানিয়েছে। গত জুন থেকে আমদানিকৃত গোশত ও সামুদ্রিক খাবারের নিয়মিত পরীক্ষা করা হচ্ছে। তারই অংশ হিসেবে মুরগির পাখা থেকে নমুনা নিয়ে তা পরীক্ষা করে স্থানীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র। বেইজিংয়ের নতুন মহামারীর
সঙ্গে জিংফাদির সামুদ্রিক খাবারের বাজারের সম্পর্ক পাওয়া গেছে। রয়টার্স, এনডিটিভি।


অপেক্ষায় দুতার্তে
রাশিয়ার করোনা ভাইরাস ভ্যাকসিনে অগাধ আস্থা ফিলিপাইন্সের প্রেসিডেন্ট রদরিগো দুতার্তের। দেশের সব নাগরিককে ভরসা দিতে ভ্যাকসিন সবার আগে নিজে নিতেও প্রস্তুত তিনি। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা ভাষণে ফিলিপাইন্সের প্রেসিডেন্ট বলেন, ‘‘ভ্যাকসিন যখন আসবে, আমি প্রকাশ্যেই তা নেবো। গবেষণায় অংশ নিতে সমস্যার কিছু দেখি না আমি। (ভ্যাকসিন) আমার শরীরে কাজ করলে সবার শরীরেই কাজ করবে।’’ বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন