ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

করোনার হোমিও ওষুধ

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

বিশ্ববাসীর কাছে এখন আতংকের নাম করোনা। কারন করোনা একটি জটিল রোগ। এই রোগ বিশ্ববাসীর কাছে নতুন। এই ব্যধিতে বিশ্বের কোটি কোটি মানুষ আক্রান্ত, প্রায় ৭ লাখ মানুষের জীবননাশ হয়েছে। এই ব্যধি হতে দূরে থাকার উপায় হল পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, হাত ধোয়া, চোখ ও মুখ ভালোভাবে পরিষ্কার রাখা, মাস্ক ব্যবহার করা এবং অন্য মানুষ হতে নিরাপদ দূরত্ব বজায় রাখা।

করোনা রোগে যদি কেউ আক্রান্ত হয়ে যান, তাহলে সর্দি, কাশি, জ্বর, গলা ব্যথা, সমস্ত শরীরে ব্যথা এবং অস্বস্তি লাগে। ফুসফুস আক্রান্ত হয়, শুষ্ক কাশি হতে থাকে। কাশি রাতে বাড়তে পারে। অত্যন্ত শ্বাসকষ্ট হয়, জ্বরের সাথে কারও কারও উদরাময় হয়ে থাকে। এ রোগীকে হোমিও ওষুধ রাস টক্স ২০০ দেয়া যেতে পারে।

জ্বরের সঙ্গে অল্প বিস্তর ঘাম, ফুসফুসে প্রদাহ, ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া, কাশি গলার মধ্যে কুটকুট করে, বুকে চাপ, ধরা ব্যথা থাকে, তবে হোমিও ওষুধ ব্রায়োনিয়া এলবা ২০০ দেয়া যেতে পারে।

সাধারণত শ্বাসনালীর ঝিল্লির উপর ক্রিয়া প্রকাশ করে শ্লেষ্মা গলায় সহজেই ওঠে। তাই হাঁপানী, কাশি ও পুরাতন ব্রাঙ্কাইটিসেও বেদনা এত বেশি হয় যে, হাঁচি দিলে, কাশি দিলে, হাত দিয়ে বুকে একটু ছুলেও ভীষণ কষ্ট হয়। ফুসফুসের কনজেসন, তৎসহ শ্বাসকষ্ট নিউমোনিয়া, বুকে ঘড় ঘড় শব্দ ও অত্যন্ত সুঁচ ফুটানোর ব্যথা হয় তবে সেনেগা ৩০ ওষুধ সেবন করা যেতে পারে।

সর্দি, কাশি, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, শ্বাসনালীতে শ্লেষ্মা জমে ফুসফুসের পক্ষাঘাত, পানির মতন কাটা সর্দি বা শুষ্ক সর্দিতেই ইনটিমটার্ট ৬, অটোস্টার্ট ৬ ওষুধ উপযোগী হয়। যেখানে দেখবেন বুকে সর্দি বসে গিয়ে গলা ঘড় ঘড় করছে, কাশলে বোধ হয় গলায় যেন সর্দির চাপ, আটকানো আছে, রোগী চেষ্টা করেও কফ ফেলতে পারছেন না, দম আটকে যাবে বলে মনে হয়। এই রকম লক্ষণে এই ওষুধ প্রয়োগ করা যেতে পারে।

প্রতিটি ওষুধ সেবনের আগে একজন অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনার রোগের লক্ষণ, ধরণ ও উপসর্গ বিবেচনা করে চিকিৎসক ওষুধের মাত্রা, পাওয়ার ও সেবনের নিয়ম বলে দিবেন।

করোনাকালিন অবশ্যই নিয়মিত মাস্ক ব্যবহার করুন। ফ্রিজের খাবার ও বাইরের বোতলজাত পানি জাতীয় কিছু পান করবেন না। ঠান্ডা আবহাওয়া, ধুলাবালি, বিড়ি-সিগারেটের অভ্যাস পরিহার করুন। আপনার নাক, গলা ও ফুসফুস রক্ষা করুন।

উল্লিখিত কোন লক্ষণ, ধরণ বা উপসর্গ দেখা দিলে আপনার নিকটস্থ অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নিন।

ডা. মো. মোখলেসুর রহমান
বনিং হোসেন হোমিও ক্লিনিক
৩/১৬, আরামবাগ, (৫/১৮ পুরাতন)
মতিঝিল, ঢাকা ১০০০।
মোবাইল ০১৭৬১০৭৯৭২৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন