শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে লঘুচাপ বন্দরে সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ঘনঘোর মেঘ-বাদল, হিমেল দমকা থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে আকাশতলে মুষলধারে বর্ষণ তো নেই। বরং আছে ঠা ঠা রোদের তেজে চৈত্র-বৈশাখের মতো অসহনীয় ভ্যাপসা গরম। অতিষ্ঠ স্বাভাবিক জীবনযাত্রা। আর এভাবেই এ বছরের ঘোর বর্ষার শ্রাবণ মাস ফুরিয়ে যাচ্ছে অনেকটা খরাদশায়।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহসহ দেশের সবক’টি বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি। কোথাও কোথাও ছিটেফোঁটা বৃষ্টির কারণে গরম ভাপ আরও উসকে উঠেছে। গত ২৪ ঘণ্টায় দিনাজপুরে ৪৪, তেঁতুলিয়ায় ২৩ মিলিমিটার বাদে দেশে তেমন কোথাও উল্লেখযোগ্য বৃষ্টি ঝরেনি। সিলেটে ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪.৭ এবং সর্বনিম্ন ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ তাপমাত্রা আরও বৃদ্ধির আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল রয়েছে। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকাসহ অন্যান্য বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা ক্রমে বেড়ে যেতে পারে।

আবহাওয়াবিদ মো. রাশেদুজ্জামান জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপক‚লীয় এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। এর ফলে বায়ুচাপে পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশের উপক‚লীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন