ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম ভ্যাকসিন আসছে চলতি মাসেই

উদ্বেগকে ‘ভিত্তিহীন’ বলল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

দুই সপ্তাহের মধ্যে বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন বাজারে আনার কথা ঘোষণা করেছে রাশিয়া। বিশ্বের প্রথম দেশ হিসেবে দেশটি চ‚ড়ান্ত পরীক্ষার আগেই দ্রæত কোভিড-১৯ টিকার অনুমোদন দেয়ায় আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহলে এ টিকা নিরাপদ কিনা তা নিয়ে যে উদ্বেগ সৃষ্টি হয়েছে তা ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো। এদিকে, রাশিয়া আগ্রহী দেশগুলোর সঙ্গে ভ্যাকসিন উন্নয়ন ও উৎপাদনে সহায়তার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মস্কোর দূত।

বুধবার রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, ‘মনে হচ্ছে আমাদের বিদেশি সহকর্মীরা এ টিকাকে প্রতিযোগিতার দিক থেকে রাশিয়ার ফায়দা তোলার দৃষ্টিকোণ থেকে দেখছেন; আর এমন সব মত প্রকাশের চেষ্টা করছেন, যেগুলো পুরোপুরি ভিত্তিহীন।’ তিনি বলেন, ‘কোভিড-১৯ এর এ ভ্যাকসিন খুব শিগগিরই সহজলভ্য হবে। আগামী দু’সপ্তাহের মধ্যেই চলে আসবে এর প্রথম প্যাকেজ। প্রথমে এটি পাবেন চিকিৎসকরা।’

মানুষের ওপর দুই মাসেরও কম সময় পরীক্ষা চালানোর পর মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের বানানো ওই ভ্যাকসিন মঙ্গলবার অনুমোদন দেয়ার কথা জানান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সঙ্গে সঙ্গেই তাড়াহুড়োর এ ভ্যাকসিন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিশেষজ্ঞরা। আরও অনেক দেশই টিকাটি নিয়ে সতর্ক প্রতিক্রিয়া প্রকাশ করেছে। যদিও কিছু ভারত, কাজাকস্তানসহ ২০টি দেশ ভ্যাকসিনটি নিয়ে আগ্রহও দেখিয়েছে।

ফিলিপাইন রাশিয়ার ভ্যাকসিন নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে। তারা রুশ ভ্যাকসিন নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে এর ক্লিনিক্যাল পরীক্ষায় অংশ নেয়া এবং গবেষণামূলক তথ্য পাওয়া নিয়ে আলোচনারও আগ্রহ প্রকাশ করেছে। এদিকে ইসরায়েল জানিয়েছে, তারা রাশিয়ার কোভিড-১৯ টিকা পরীক্ষা করে দেখবে।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপেও স্বাস্থ্য কর্মকর্তারা টিকাটি নিয়ে সংশয় প্রকাশ করেছেন। বুধবার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘এটি ঠিকভাবে পরীক্ষা করা হয়নি।’ মানুষের ওপর এ ভ্যাকসিন প্রয়োগ শুরু হওয়াটা বিপজ্জনক হতে পারে বলে মত তার। কারণ, আগেভাগেই ভ্যাকসিন প্রয়োগে ভুল ফল এলে ভ্যাকসিনটির গ্রহণযোগ্যতা আর নাও থাকতে পারে।

তবে রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকোর দাবি, অনুমোদন পাওয়া কোভিড-১৯ ভ্যাকসিন খুবই কার্যকর ও নিরাপদ। কিন্তু ইউরোপের ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টারের এক গবেষক বলছেন, এত আগেই টিকায় রোগ থেকে আরগ্য নিয়ে এমন আস্থা খুবই বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে। কারণ, তিনি বলেন, ‘তাদের (রাশিয়ার) ক্লিনিক্যাল ট্রায়ালের পদ্ধতি কিংবা ফল সম্পর্কে আমরা কিছু জানিনা।’ যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজারও প্রথম হওয়া নয়, বরং ভ্যাকসিনটি যাতে বিশ্বের মানুষের জন্য নিরাপদ ও কার্যকর হয় তার ওপরই গুরুত্ব দিয়েছেন।

এদিকে, বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, মহামারির বিরুদ্ধে জয়ী হতে আন্তর্জাতিক সহযোগীদের জন্য প্রস্তুত রয়েছে মস্কো। তিনি বলেন, ‘আমরা ভ্যাকসিনটির উন্নয়ন ও উৎপাদনে আগ্রহী সব সহযোগীদের সঙ্গে আন্তর্জাতিক সহায়তার জন্য প্রস্তুত। একই সঙ্গে কোভিড-১৯ এর বিস্তারের বিরুদ্ধে সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ নিশ্চিত করতেও তৈরি।’ সূত্র : ইভনিং স্টানার্ড, আরটি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Mohammad Giasuddin ১৪ আগস্ট, ২০২০, ৪:৪১ এএম says : 0
ইনশাআল্লাহ অবশ্যই সমগ্র মানবজাতিকে আল্লাহ সাহায্য করবেন ।
Total Reply(0)
Al Amin ১৪ আগস্ট, ২০২০, ৪:৪১ এএম says : 0
নিজের দেশের একটি প্রতিষ্ঠান টিকা তৈরী করার চেষ্ট্রা করছে এবং উনারা সফল হওয়ার আশাবাদী ।
Total Reply(0)
A.K.M. Fahmidul Haque ১৪ আগস্ট, ২০২০, ৪:৪২ এএম says : 0
You should write at least one line about the Bangladeshi vaccine from the Globe.
Total Reply(0)
Tonto ১৪ আগস্ট, ২০২০, ৪:৪৪ এএম says : 0
আমাদের গ্লোবের ভ্যাকসিন এই লিষ্টে নাই কেন?
Total Reply(0)
Nur Babu ১৪ আগস্ট, ২০২০, ৪:৪৪ এএম says : 0
কোথা থেকে আসছে
Total Reply(0)
Mukul Pramanik ১৪ আগস্ট, ২০২০, ৪:৪৪ এএম says : 0
Congratulations
Total Reply(0)
Rasel Talukder ১৪ আগস্ট, ২০২০, ৪:৪৪ এএম says : 0
এই নিউজ শুনতে আর ভালো লাগেনা৷
Total Reply(0)
Zia Chowdhury ১৪ আগস্ট, ২০২০, ৪:৪৪ এএম says : 0
good news
Total Reply(0)
হিমেল ১৪ আগস্ট, ২০২০, ৪:৪৫ এএম says : 0
এমনটা হলেই আমাদের জন্য ভালো। দোয়া রইলো দ্রুত আসুক।
Total Reply(0)
টুটুল ১৪ আগস্ট, ২০২০, ১১:১৬ এএম says : 0
আমাদের সরকারের উচিত এখান থেকে কিছু ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা করা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন