শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘পূর্ব ভূমধ্যসাগর নিয়ে শক্তি প্রদর্শন করার চেষ্টা করবেন না’ : ফ্রান্সকে এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ৩:৫৪ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ফ্রান্সের প্রতি ইঙ্গিত করে বলেছেন, পূর্ব ভূমধ্যসাগর নিয়ে শক্তি প্রদর্শন করার চেষ্টা করবেন না। পূর্ব ভূমধ্যসাগর নিয়ে যে দ্বন্দ্ব ও উত্তেজনা চলছে তার সমাধানের একমাত্র উপায় হচ্ছে সংলাপ। তিনি বলেন, ওই এলাকা নিয়ে কোনো রকমের সামরিক অভিযান বা সংঘাতের পরিকল্পনা করছে না আঙ্কারা। এরদোগান সতর্কবাণী উচ্চারণ করে বলেন, “কারোরই উচিত হবে না তাদের মত এত উচ্চপর্যায়ে ভাবা। আমি খুব পরিষ্কার করে বলছি- শক্তি প্রদর্শন করার চেষ্টা করবেন না।”
এরদোগান বৃহস্পতিবার আরো বলেন, “পূর্ব ভূমধ্যসাগর নিয়ে সঙ্কট সমাধানের উপায় হচ্ছে আলোচনা এবং সংলাপ। আমরা যদি সাধারণ জ্ঞান নিয়ে কাজ করি তাহলে আমরা উইন-উইন পরিবেশ তৈরি করতে পারব যার মাধ্যমে সবার স্বার্থ রক্ষা সম্ভব। আমরা কোন রকমের অপ্রয়োজনীয় সংকট সৃষ্টি বা উত্তেজনা তৈরি করতে চাইছি না।”
এরদোগান বলেন, গ্রিস একটি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করছে। তিনি তুরস্কের অধিকারের প্রতি সম্মান দেখানোর জন্য এথেন্সের প্রতি আহ্বান জানান।
প্রসঙ্গত গতকাল গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে টেলিফোন আলাপের সময় পূর্ব ভূমধ্যসাগরে সামরিক উপস্থিতি বাড়ানোর ঘোষণা দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। বিতর্কিত সমুদ্রসীমায় তুরস্কের পক্ষ থেকে একতরফাভাবে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম শুরু করার জন্য উদ্বেগ প্রকাশ করেন ফরাসি প্রেসিডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন