ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিস্ফোরণের তদন্তে বৈরুতে যাচ্ছে এফবিআই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০৩ পিএম

চলতি মাসের ৪ আগস্ট ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছিলো লেবাননের রাজধানী বৈরুত। এ সপ্তাহের শেষ দিকে বৈরুত যাওয়ার কথা রয়েছে এফবিআইয়ের তদন্তকারী দলটির। বৈরুত বন্দরে বিস্ফোরণের স্বচ্ছ তদন্ত করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।
লেবাননের নেতৃত্বে এরই মধ্যে তদন্ত চালাচ্ছে ফ্রান্সের রাসায়নিক বিশেষজ্ঞরা। এর আগে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনায় আন্তর্জাতিক তদন্তের বিষয়টি নাকচ করে দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। তবে দুর্নীতি, দায়িত্বে অবহেলা এবং অযোগ্য নেতৃত্বের অভিযোগ তুলে তদন্তে বিদেশি সংশ্লিষ্টতার দাবি জানিয়ে এসেছেন লেবাননের জনগণ।
বৈরুতে বিস্ফোরণ নিয়ে একটি পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার-সেক্রেটারি ডেভিড হেল। তিনি জানান, লেবানিজ কর্তৃপক্ষের আমন্ত্রণে বিস্ফোরণের বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে তদন্তে অংশ নিচ্ছে এফবিআই দল।
গতকাল শনিবার বৈরুত বন্দর পরিদর্শন করেছেন ডেভিড হেল। সেখান থেকে ফিরে তিনি বলেন, আমরা এমন কোনো যুগে ফিরে যেতে চাই না যেখানে লেবাননের বন্দর বা সীমান্তে এ ধরনের কোনো পরিস্থিতি তৈরি করতে পারে। বিস্ফোরণ নিয়ে আমরা সত্যিই একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্ত নিশ্চিত করতে চাই। আমি জানি সবার দাবি এখন এটাই।
উল্লেখ্য, গত ৪ আগস্ট স্থানীয় সময় বিকেলে লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে ২২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৬ হাজারের বেশি মানুষ। গৃহহীন হয়ে পড়েছে ৩ লাখ মানুষ। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিলো যে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো শহর। এছাড়া ভয়াবহ ওই বিস্ফোরণে এক হাজার পাঁচশ’ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন