বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইডলি খেতে ভালবাসেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ৫:৩৮ পিএম

করোনা মহামারির মধ্যেই যুক্তরাষ্ট্রে চলছে নির্বাচনের প্রস্তুতি। আর সেই নির্বাচনী প্রচারে ভারতীয়দের মন জিততে ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস নিজের বংশ পরিচয় টেনে এনেছেন। ভোটপ্রচারে উঠে আসছে তার ছোটবেলাকার গল্প। যেমন দক্ষিণ ভারতীয়দের এক অনুষ্ঠানে গিয়ে ছেলেবেলার মাদ্রাজ ভ্রমণের স্মৃতি ও ইডলির প্রতি ভালবাসার কথা তুলে ধরলেন কমলা।

শনিবার ‘সাউথ এশিয়ানস ফর বাইডেন’ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের রানিং মেট ও ডেমোক্র্যাট সিনেটর কমলা হ্যারিস। সেখানে তামিল ইন্দো-আমেরিকান মায়ের সম্পর্কেও স্মৃতিচারণা করেন তিনি। একইসঙ্গে তার কথায় ইডলি-প্রেম ও মহাত্মা গান্ধীর প্রতি পরম শ্রদ্ধার কথাও বারবার উঠে এসেছে। ফিরে-ফিরে এসেছে চেন্নাইয়ে কাটানো তার শৈশবের কথা। তার বেড়ে ওঠার কথা। চেন্নাইয়ের রাস্তায় কীভাবে দাদার সঙ্গে হেঁটে বেড়াতেন সেই স্মৃতিও তুলে ধরেন কমলা। তার বাবা ডোনাল্ড এসেছিলেন জামাইকা থেকে। মা শ্যামলা আমেরিকার বার্কলে বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়েছিলেন ভারতের তামিলনাডু থেকে। পরবর্তীতে বিয়ের পর সেখানেই থাকতে শুরু করেন তারা।

গতকালের সেই অনুষ্ঠান থেকেই কমলা হ্যারিস বলেন, ‘সমস্ত ভারতবাসী এবং আমেরিকায় বসবাসকারী প্রবাসী ভারতীয়দের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে চাই। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতের স্বাধীনপ্রাপ্তির ঘোষণায় উদ্বেলিত হয়েছিল গোটা দেশের সমস্ত নারী-পুরুষের মন। বর্তমানে ২০২০ সালের সেই ১৫ই আগস্টেই দক্ষিণ-এশীয় বংশোদ্ভূত আমেরিকার প্রথম ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে আমি আপনাদের সামনে দাঁড়িয়ে আছি।’ সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
এ,এফ,এম আব্দুল কাইয়ুম ১৬ আগস্ট, ২০২০, ৭:১৫ পিএম says : 0
happy .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন