শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে সহায়তা করুন

কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক পাঁচ খুনিকে দেশে ফেরাতে বিদেশি কূটনীতিকদের সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। গতকাল বিভিন্ন দেশের কূটনীতিকদের অংশগ্রহণে এক ভার্চুয়াল সভায় তিনি এই সহায়তা কামনা করেন।

বঙ্গবন্ধুর ৪৫তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় ঢাকায় কর্মরত এবং দিল্লিতে অবস্থানরত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত ৮৩ জন হাইকমিশনার ও রাষ্ট্রদূত অংশগ্রহণ করেন। এতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সংযুক্ত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর পাঁচজন খুনি এখনো পৃথিবীর বিভিন্ন দেশে পলাতক আছে। আমরা ইতোমধ্যে দুইজনের অবস্থান জানতে পেরেছি। বাকি তিনজনের অবস্থান আমরা এখনো জানি না। এসব খুনির অবস্থান নির্ণয় ও দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করার ক্ষেত্রে সহায়তার করুন।

বঙ্গবন্ধু হত্যার দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত পাঁচ খুনি বিদেশে পালিয়ে আছেন। তারা হলেন- খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, এস এইচ এম বি নূর চৌধুরী ও এ এম রাশেদ চৌধুরী। এর মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে ও নূর চৌধুরী কানাডায় আছেন।

ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এসব খুনিকে বিচারের আওতায় আনা হয়নি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ন্যায়বিচার, আইনের শাসন ও সুশাসন নিশ্চিত করতে বঙ্গবন্ধুর বিচারের রায় কার্য়কর করতে চাই। ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এসব খুনিকে বিচারের আওতায় আনা হয়নি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করে বঙ্গন্ধুর খুনিদের বিচারের ব্যবস্থা করে। অত্যন্ত স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করে এ বিচার কাজ সম্পন্ন করা হয়েছে। এ সময় তিনি স্বাধীনতার পটভূমি ও গণতন্ত্র সুরক্ষিত করতে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এ ভার্চুয়াল সভায় জাতির পিতার ক্যারিসমেটিক নেতৃত্ব, পররাষ্ট্রনীতি আদর্শ ও কার্যক্রমসহ বঙ্গবন্ধু ও তার পরিবারের অধিকাংশ সদস্যদের হত্যার বিষয়ে আলোকপাত করে বক্তব্য দেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সূচনা বক্তব্য দেন। সভার শুরুতে অংশগ্রহণকারী সবাই যার যার অবস্থান থেকে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ১৭ আগস্ট, ২০২০, ৮:৫৩ এএম says : 0
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এযাবৎ প্রচুর চেষ্টা করে সাথে সাথে লক্ষ লক্ষ ডলার খরচ করেও আমেরিকা ও কানাডা থেকে বঙ্গবন্ধুর খুনিদেরকে ফেরৎ নিতে পারেনি। শুধু তাইনয় আমেরিকা ও কানাডার বঙ্গবন্ধুর খুনী যারা বৈধ বা অবৈধ যেভাবেই হউক না কেন বসবাস করছেন তাদেরকে ফেরৎ নেয়া কঠিন কাজ। এদেরকে নিতে হলে যেভাবে অগ্রসর হতে হয় সেভাবে বাংলাদেশ অগ্রসর হয়ে চুক্তি করতে সেইসময়ের পররাষ্ট্রমন্ত্রী সামদ আযাদ সাহেব অটোয়া এসেও চুক্তি স্বাক্ষর করতে পারেননি সেই সময়ের কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারের ভুলের কারনে এটা জাতী ভুলে নাই। কানাডার মত দেশে যদি একবার কোন বিষয় ক্রেডিবিলিটি হারিয়ে ফেলে তাহলে আর সেই বিসয়ের কোন মূল্যই থাকেনা। কাজেই সেই সময়ে জাতীর জনকের খুনের বিষয়ে গুরুত্ব লোপ পাওয়াতেই এখন আর এর কোন মূল্য নেই। আমরা চেচাতে পারবো কিন্তু কোন ফল হবে না। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য বিষয় জানা, বুঝা এবং সেইভাবে কাজ করার ক্ষমতা প্রদান করুন। আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন