বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রেলীয়রা এ্যান্টার্কটিকা ভ্রমণে যাবে পাসপোর্ট ছাড়াই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ৮:০৩ পিএম

পাসপোর্ট ছাড়াই এ্যান্টার্কটিকা ভ্রমণে যাবে অস্ট্রেলীয় নাগরিকরা। বিমানে উঠে এ্যান্টার্কটিকা ভ্রমণের এ বন্দোবস্ত করেছে অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারলাইন্স। কোভিড পরিস্থিতিতে যখন বিশ্বের বড় বড় এয়ারলাইন্সগুলো লোকসানে বসে গেছে, তাদের বিমান বহরগুলো অচল, তখন এই অভিনব ভ্রমণের ব্যবস্থা করেছে কান্তাস। -আরটি

পাসপোর্ট ছাড়াই অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার মত ভ্রমণের ব্যবস্থা করেছে এয়ারলাইন্সটি। এধরনের বিমান ভ্রমণে কান্তাসের সঙ্গে যোগ দিয়েছে এ্যান্টার্কটিকা ফ্লাইটস। এর আগে এ্যান্টার্কটিকা ফ্লাইটস একটি বোয়িং সেভেন ফোর সেভেন নিয়ে ১২ থেকে ১৩ ঘন্টার ভ্রমণের ব্যবস্থা করত হিমশীতল ওই মহাদেশে। তবে এখন এ্যান্টার্কটিকা ভ্রমণে ব্যবহার করা হবে বোয়িং সেভেন এইট সেভেন-নাইন ড্রিমলাইনার। সিডনি, মেলবোর্ন, ব্রিসবন, এ্যাডেলাইড ও পার্থ থেকে চার ঘন্টার বিমান ভ্রমণে পর্যটকরা যাবেন এ্যান্টার্কটিকায়। সাউথ পোলে গ্রীষ্মকালে দিবালোকে পর্যটকদের এই ভ্রমণ সুবিধার ব্যবস্থা করা হয়েছে। যাত্রীরা অনায়াসে বরফে আচ্ছাদিত সুউচ্চ পর্বত শ্রেণী অবলোকন করতে পারবেন।

এ্যান্টার্কটিক ফ্লাইটের সিইও ব্যাস বসচিটার বলেন, বোর্ডিংয়ের ঝামেলা এড়াতে এধরনের ভ্রমণে লাগেজ বা পাসপোর্ট প্রয়োজন হবে না। সত্যিই জীবনে কয়েক ঘন্টা সময়ের মধ্যে এ্যান্টার্কটিকা দেখে আসার সুযোগ পাবেন এ ভ্রমণে। সাপ্তাহিক ছুটিতে ঘুরে এ্যান্টার্কটিকা ঘুরে আসার এধরনের চমৎকার সুযোগ আর হয় না। ইকোনমি ক্লাসের জন্যে ৮৬০ ডলার ও বিজনেস ক্লাসের জন্যে ৪ হাজার ৬৫০ ডলার টিকিট মূল্য পরিশোধ করতে হবে। এ্যান্টার্কটিক ভ্রমণে প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থা থাকবে যাত্রীদের জন্যে। যাত্রীদের বাধ্যতামূলকভাবে স্বাস্থ্য ও নিরাপদ ঘোষণা ফর্ম পূরণ করতে হবে। তাদের জন্যে মাস্ক, স্যানিটাইজার ও জীবাণুনাশকের ব্যবস্থা থাকবে। এবং ফিরতি পথে যাত্রীরা আসন পরিবর্তনের সুযোগ পাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন