ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১২:১৮ পিএম

মধ্য ফিলিপাইনে গতকাল শক্তিশালী ভূমিকম্পে অন্তত একজন নিহত হয়েছে। রিখটার স্কেলে ৬ দশমিক ৬ মাত্রার এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু স্থাপনা ও রাস্তা। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, সকাল ৮টা ৩ মিনিটে বিকোল অঞ্চলের মাসবাতে দ্বীপের দক্ষিণ-পূর্ব এলাকায় এ ভূমিকম্প আঘাত হানে। খবর এএফপি।

ক্যাতেইনগানের স্টাফ সার্জেন্ট অ্যান্টোনিও ক্লেমেন্তে বলেন, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল। ৫০ হাজার বাসিন্দার এ শহরটির বেশ ক্ষতি হয়েছে। বিধ্বস্ত হয়েছে বেশকিছু বাড়িঘর।

এদিকে দেশটির পুলিশ জানিয়েছে, ক্যাতেইনগানে এক ব্যক্তির মৃত্যুর পাশাপাশি আরো অন্তত ১৮ জন আহত হয়েছে। তবে সিএনএন ফিলিপাইনকে আহতের সংখ্যা ৪৮ বলে জানিয়েছেন মেয়র ফেলিপে কাবাতানা।
এ ভূমিকম্প এমন সময় আঘাত হানল যখন দেশটি নভেল করোনাভাইরাস মোকাবেলায় রীতিমতো যুদ্ধ করছে। ফিলিপাইনে শেষ খবর পাওয়া পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ছাড়িয়ে গেছে। সংক্রমণ প্রতিরোধে পুরো দেশে চলাফেরার ওপর আরোপ করা হয়েছে বিধিনিষেধ।
প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মুখপাত্র হ্যারি রোক বলেন, এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ আমাদের জীবনের অংশ এবং আমরা বরাবরই এগুলো কাটিয়ে উঠেছি। ত্রাণ সহায়তা নিয়ে জনগণের দুশ্চিন্তার কিছু নেই। তাদের প্রয়োজনীয় সবকিছু সরবরাহ করা হবে।

এদিকে বুধবার ভোররাত ৩.৫৩ মিনিটে পর পর দুবার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। পশ্চিম ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের কাছে দুবার শক্তিশালী কম্পন অনুভূত হয়। যার জেরে তীব্র আতঙ্ক সৃষ্টি হয়েছে বাসিন্দাদের মধ্যে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।
প্রথমবার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৮। কম্পনের জেরে রাস্তায় ফাটল দেখা গিয়েছে। তবে জোরালো কম্পনে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে বাসিন্দাদের মধ্যে। তবে এই কম্পনের জেরে ইন্দোনেশিয়ায় সুনামির সতর্কতা জারি করা হয়নি। মঙ্গলবার সকাল হতে না হতেই ভূমিকম্পে কেঁপে উঠে ম্যানিলা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, বুধবার ভোররাত ৩.৫৩ মিনিটে প্রথমবার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৮। সুমাত্রা দ্বীপপুঞ্জের বেঙ্গকুলু শহরের পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিক থেকে ১৪৪.৫ কিমি দূরে এই কম্পনের কেন্দ্পস্থল ছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে ছিল এই ভূমিকম্পের উপকেন্দ্র। তীব্র ভূমিকম্পের জেরে বেঙ্গকুলু শহরের বিস্তৃণ এলাকায় কম্পন অনুভ্তূ হয়।

প্রথম কম্পনের ঠিক ছয় মিনিট পরই ফের তীব্র কম্পনে কেঁপে ওঠে ওই দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। পর পর শক্তিশালী ভূমিকম্পের জেরে গোটা দ্বীপপুঞ্জেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। তবে এই কম্পনের জেরে ইন্দোনেশিয়ায় সুনামির সতর্কতা জারি করা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন