বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে মামলা তদন্তের নির্দেশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৪:৩৯ পিএম

চট্টগ্রামে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সম্প্রদায়ের মানহানির অভিযোগে মামলা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে ডিবি পুলিশকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

বুধবার বিকেলে চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু ছালেহ মো. নোমানের আদালত এ আদেশ দেন।
এরআগে দুপুরে আদালতে এ মামলা করা হয়। মামলার বাদি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার পশ্চিম ধলই গ্রামের মানিক দে’র ছেলে বিপ্লব দে।

বাদির আইনজীবী অ্যাডভোকেট মিথুন বিশ্বাস বলেন, আদালত অভিযোগটি গ্রহণ করে মামলাটি নথিভুক্ত করার আদেশ দিয়েছেন। একইসঙ্গে অভিযোগের বিষয়ে তদন্ত করে ১৯ নভেম্বর প্রতিবেদন জমা দিতে চট্টগ্রাম নগর পুলিশের গোয়েন্দা বিভাগকে নির্দেশ দিয়েছেন।

মিথুন বিশ্বাস জানান, ঢাকায় ভাসানী পরিষদের এক সভায় রামায়ন ও মহাভারত সম্পর্কে যে মন্তব্য ডা. জাফরুল্লাহ চৌধুরী করেছেন তাতে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত ও মানহানি হয়েছে।

দণ্ডবিধির ২৯৫ (ক) ও ৫০০ ধারায় জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। মামলার এজাহারে উল্লেখ করা হয়- ৯ অগাস্ট বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে ‘ভাসানী অনুসারী পরিষদ’ আয়োজিত সমাবেশে বক্তব্য দেয়ার সময় ইচ্ছাকৃত ও উদ্দেশ্যমূলকভাবে সনাতন ধর্ম ও সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে মন্তব্য করেন ডা. জাফরুল্লাহ।

ওই বক্তব্যে ‘কুৎসা ও হিংসাত্মক নিন্দাবাদ’ প্রচারের মাধ্যমে সনাতন ধর্মকে হেয়প্রতিপন্ন করা হয়েছে উল্লেখ করে এজাহারে বলা হয়, ‘কোটি কোটি সনাতন ধর্মাবলম্বীর ধর্মানুভূতিতে আঘাত দেয়ার কুমানসে প্রকাশ্যে এরূপ ধর্ম অবমাননাকর বক্তব্য দিয়েছেন।

এতে সনাতনী সমাজের ভাবমূর্তি ক্ষুন্ন ও ধর্মীয় অনুভূতিতে আঘাত সৃষ্টি করায় বাদি ব্যক্তিগতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাতপ্রাপ্ত এবং সম্প্রদায়ের মানহানিতে নিজের মানহানি অনুভব করে মামলাটি করেছেন বলে উল্লেখ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন