বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেলারুশে ইসরাইলের গুপ্তচর আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৪:৪১ পিএম

বেলারুশে গুপ্তচরের অভিযোগে ইসরাইলের এক যুবককে আটক করেছে স্থানীয় পুলিশ। ইসরাইলি ওই যুবককে আটক করে ১৬ ঘণ্টা নির্যাতন করা হয় বলে দাবি করেছে ইসরাইল। খবর জেরুজালেম পোস্টের।

তবে বেলারুশে আটক হওয়া ওই ইসরাইলির দাবি, হলোকাস্টে মারা যাওয়া স্বজনদের ব্যাপারে জানতে তিনি সেখানে গেছেন।
দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির প্রতিবাদ ও প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে গত এক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। তারই ধারাবাহিকতায় গত সোমবার থেকেই দেশজুড়ে শুরু হয়েছে ধর্মঘট। নিজ নিজ কর্মস্থলের বাইরে দাঁড়িয়ে বিক্ষোভ শুরু করেছেন শ্রমিক ও রাষ্ট্রীয় টেলিভিশনের সংবাদকর্মীরাও।
জনসাধারণের এ বিক্ষোভকে একেবারেই আমলে নিচ্ছেন না দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বিরোধীদের ঘোষণার পরপরই পাল্টা বিবৃতিতে বলেছেন, বেলারুশে নতুন করে আর নির্বাচন হবে না। বিবিসি, গার্ডিয়ান।

লাখো জনতার উপস্থিতিতে অনুষ্ঠিত হয় ইতিহাসের দীর্ঘতম মিছিল। এদিকে বেলারুশ রাজনৈতিক অস্থিতিশীলতা নিয়ে জরুরি বৈঠকের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।
বুধবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বিক্ষোভ দমনে রাশিয়ার সামরিক সহযোগিতার প্রতিশ্রুতির পর সোমবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। আর এদিনই বেলারুশের ওপর আরও নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে জার্মানি।
সেই সঙ্গে ইইউ’র পূর্বঘোষিত নিষেধাজ্ঞা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে দেশটির সরকার। নির্বাচনকে ‘ত্রুটিপূর্ণ’ অভিহিত করে এর ফলাফল প্রত্যাখ্যান করেছে ব্রিটেনও। পাশাপাশি নিষেধাজ্ঞারও হুমকি দিয়েছে জার্মানির মতো।

এর ফলে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর ২৬ বছরের শাসন। গত ৯ আগস্ট দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হয়। ভোটের দিন থেকেই শুরু হয় বিক্ষোভ-প্রতিবাদ। গার্ডিয়ান, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md.Lokman Hossain ২০ আগস্ট, ২০২০, ৬:৩৩ পিএম says : 0
so nice news.
Total Reply(0)
salman ২৪ আগস্ট, ২০২০, ১০:১৯ এএম says : 0
Ooray ..... koray na KayyyRayyyy
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন