শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কেরানীগঞ্জে স্থানান্তরের এক সপ্তাহ অন্তহীন সমস্যায় জর্জরিত ঢাকা কেন্দ্রীয় কারাগার

প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তর হবার পর গতকাল এক সপ্তাহ অতিবাহিত হয়েছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে নতুন এ কারাগারে ভিড় বাড়ছে বন্দিদের স্বজনদের। কিন্তু আধুনিক মানের এ কেন্দ্রীয় কারাগারে বন্দিদের অনেক সুযোগ-সুবিধা থাকলেও সাক্ষাৎ প্রার্থীরা কথা বলতে পারছেন না প্রাণ খুলে। একজন অন্যজনকে দেখতেও পারছেন না পরিষ্কারভাবে। এর কারণ বন্দি ও সাক্ষাৎ প্রার্থীর মধ্যবর্তী স্থানে থাকা কাচের দেয়াল, যে কাচের দেয়ালে রয়েছে ছোট ছোট গোল ছিদ্র। এ অভিযোগ করেছেন কারাগারে বন্দিদের সাথে দেখা করতে আসা স্বজনরা। সাক্ষাৎ প্রার্থীরা কাচের দেয়ালটি তুলে ফেলার দাবিতে গতকাল কেন্দ্রীয় কারাগারের সামনে ¯েøাগানও দেয়।
গতকাল ছুটির দিনে কারাগারের দেখা-সাক্ষাতের কক্ষে ছিলো প্রচÐ ভিড়। দর্শনার্থীরা নিজ নিজ স্বজনের সঙ্গে কথা বলতে ব্যস্ত। চিৎকার-চেঁচামেচি। কিন্ত কোলাহলপূর্ণ পরিবেশে স্বজন ও বন্দিদের মধ্যবর্তী স্থানে থাকা কাচের দেয়ালের ছিদ্রের ভেতর দিয়ে একজনের কথা আরেকজনের কানে পৌঁছায় না। আর পৌঁছালেও তা ছাড়া ছাড়া। কাজেই একজনের কথা আরেকজনের কাছে কিছুই পরিষ্কার হয় না। কাচ আবার অস্বচ্ছ। তাই বন্দিরা তাদের স্বজনদের ঠিকমতো দেখতেও পান না।
নতুন কারাগারে সাক্ষাতে এসে বন্দিদের সঙ্গে ঠিকমতো কথা বলতে না পেরে ক্ষুব্ধ হন স্বজনেরা । কারাবন্দি সাইদুলের ভাই ফাইজুল বলেন, কাচের দেয়ালের কারণে ভাইয়ের কথা আমি শুনতে পাইনি। তিনিও আমার কথা শুনতে পাননি। একই সমস্যার মুখোমুখি হয়েছেন সবাই। তারা হতাশা প্রকাশ করেছেন। কেউ কেউ কান্নাও করেছেন। একপর্যায়ে কাচ সরানোর দাবিতে সাক্ষাৎ কক্ষের বাইরে ক্ষুব্ধ দর্শনার্থীরা ¯েøাগান দিয়েছেন। মিজানুর রহমান নামের এক দর্শনার্থী বলেন, এ কেমন ব্যবস্থা! কোনো কথাই শোনা যায় না। কাচের কারণে বন্দির চেহারা ভূতের মতো লাগে। কুলসুম বেগম নামের আরেক দর্শনার্থী বলেন, জোরে কথা বললেও কাজ হয় না।
নতুন কারাগারে সাক্ষাতের সমস্যার পাশাপাশি খাবার নিয়েও অভিযোগ আছে। স্বজনদের অভিযোগ, নতুন কারাগারে সময়মতো খাবার দেওয়া হচ্ছে না। এতে বন্দিরা চরম কষ্ট পাচ্ছেন। পানিতে কটু গন্ধ।
কারাগারের একটি সূত্র জানায়, নতুন কারাগারে প্রায় সাত হাজার বন্দি। কিন্তু এই কারাগারে গ্যাসের সংযোগ নেই। তাই কারাগারের ভেতরে খোলা জায়গায় হাতে তৈরি চুলায় কাঠ দিয়ে বিপুলসংখ্যক বন্দির রান্না করতে হচ্ছে। এতে কিছুটা সমস্যা হচ্ছে।
জানতে চাইলে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ তত্ত¡াবধায়ক জাহাঙ্গীর কবীর বলেন, বন্দিদের কাছ থেকে কাচের দেয়ালের বিষয়ে অভিযোগ পেয়েছি। ওই কাচ সরানোর ব্যাপারে ইতোমধ্যে কারা মহাপরিদর্শক নির্দেশ দিয়েছেন। শনিবার বিকেলের মধ্যে কাচ সরানো হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন