ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দাবানলে অস্ট্রেলিয়ার ৩’শ কোটি প্রাণী ক্ষতিগ্রস্ত : দাবি বিজ্ঞানীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৭:৪৩ পিএম

দাবানলে অস্ট্রেলিয়ার ৩’শ কোটি প্রাণী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।এসব প্রানি হয় মারা গেছে না হয় স্থানান্তরিত হতে বাধ্য হয়েছে। ওয়ার্ল্ড ওয়াইল্ড ফান্ড অস্ট্রেলিয়ার এক অন্তর্বতীকালীন প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে। সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস ডিকম্যান বলেন, এটি অনুধাবন করা অসম্ভব। বিশ্বের জনসংখ্য ৭.৭ বিলিয়ন হলে এর অর্ধেকের সমান প্রানি ক্ষতিগ্রস্ত হয়েছে। -সিজিটিএন

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড অস্ট্রেলিয়ার প্রধান ড্যারেন গ্রোভার বলেন, বছরের পর বছর খরার কারণে উত্তপ্ত বন, শুকনো গাছপালার ডালের সঙ্গে ডালের ঘর্ষণের কারণে দাবানলে অনেক প্রাণি এখনো বেগতিক অবস্থায় আছে। তারা প্রচণ্ড তাপের সঙ্গে তাল মিলিয়ে বেঁচে থাকতে ব্যর্থ হচ্ছে।

গত জানুয়ারিতে ধারণা করা হয়েছিল, যে পরিমান প্রানি এই দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে, তার তিন গুণ প্রানি আদতে ক্ষতিগ্রস্ত হয়েছে। কোথাও কোথাও এখনো আগুন জ্বলছে, পুড়ে যাওয়া প্রানিগুলো এদিক সেদিক ছড়িয়ে ছিটিয়ে আছে। গবেষকরা বলছেন, তারা বিশাল এলাকা জুড়ে ক্ষতিগ্রস্ত বনে জরিপ চালাচ্ছেন এবং পরিসংখ্যানে এত বিপুল পরিমান প্রানির মৃত্যুর বিষয়টি স্পষ্ট হয়ে উঠছে।

এছাড়া বনের অজস্র গাছপালা, শতশত প্রজাতির লতাগুল্মসহ অন্যান্য সম্পদের যে ব্যাপক ক্ষতি হয়েছে তার পরিমান এখনো নিরুপণ করা সম্ভব হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন