শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নির্বাচনের ফল হয়তো কখনোই প্রকাশ পাবে না : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ১২:১১ পিএম

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন পিছিয়ে দেওয়ার চেষ্টায় নতুন যুক্তি প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের দাবি, তিনি নির্বাচনে দেরি চান না। তবে ই-মেলের ভোট গণনা করে ফল বের করতে বছরও ঘুরে যেতে পারে বলেও আশঙ্কার কথা শুনিয়েছেন ট্রাম্প।
কাউন্সিল অব ন্যাশনাল পলিসির একটি সভায় বক্তৃতা দিতে গিয়ে গতকাল শনিবার (২২ আগস্ট) ট্রাম্প বলেন, 'ভোটের দিনই ফল ঘোষণার যে রেওয়াজ রয়েছে, এবার তা সম্ভব নয়। আমার তো মনে হয়, সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাসও কেটে যেতে পারে। হয়তো কোনোদিন জানতেই পারবেন না, কে জিতলেন!' খবর হাফপোস্টের।
করোনাভাইরাসের প্রকোপের কারণে ভোট পিছিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। তবে সেই প্রস্তাবের সমালোচনা শুরু হওয়ায় ভোট পেছানোর মত থেকে সরে আসেন তিনি। বিশেষজ্ঞরা ধারণা করছিলেন যে, জনপ্রিয়তার নিরিখে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেনের থেকে পিছিয়ে থাকার কারণেই চাপে পড়ে এমন প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প।
আগামী ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী অন্তত ৫ কোটি মার্কিন নাগরিক ডাকযোগে ব্যালট পেপারে ভোট দেবেন। ট্রাম্পের দাবি, এই বিশাল পরিমাণ ভোট গণনাতেই দীর্ঘ সময় কেটে যাবে।
বিশেষজ্ঞরা দাবি করেছেন, ভোটে কারচুপি এবং ফল ঘোষণাকে চ্যালেঞ্জ করে আইনি মামলাও প্রেসিডেন্ট নির্বাচনের পুরো প্রক্রিয়াকে অনেক বেশি দীর্ঘায়িত করবে। তাই ট্রাম্পের দাবি অমূলক নয়।
কাল ট্রাম্প বলেন, 'পুরো ব্যাপারটাই কেমন অলীক মনে হচ্ছে। ৫ কোটি ব্যালট-ভোটের জন্য আমরা আদৌ প্রস্তুত নই। দেশের পক্ষে এ এক অত্যন্ত বিব্রতকর পরিস্থিতি। গণতন্ত্রের পক্ষেও সমস্যাটা গুরুতর।'
৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেনসিয়াল ইলেকশন হওয়ার কথা। টানা দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে মরিয়া ডোনাল্ড ট্রাম্প। তাঁকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী তথা প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন।
ট্যুইটে ট্রাম্প আরও বলেন, 'ইউনিভার্সাল মেইল-ইন ভোটিং-এর কারণে ২০২০ সালে ইতিহাসে সবচেয়ে ভুলে ভরা নির্বাচন হবে। আমেরিকার জন্য এটা খুবই লজ্জাজনক হবে। যতদিন না-পর্যন্ত না সঠিকভাবে, নিরাপদভাবে ও সুরক্ষিতভাবে ভোট দিতে পারবে, ততদিন কি নির্বাচন পিছিয়ে দেওয়া হবে?'

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Bishojite Podder ২৩ আগস্ট, ২০২০, ১:০৩ পিএম says : 0
এগিয়ে চলি ডিজিটাল সোনার বাংলাদেশে সুন্দর উপস্থাপন!
Total Reply(0)
Khan Ekbal ২৩ আগস্ট, ২০২০, ১:০৩ পিএম says : 0
ট্রাম্প কাকু পুরো টাই আওয়ামী লীগ হয়ে গেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন