বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট

বরিশাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

দক্ষিণাঞ্চলের প্রধান চিকিৎসা সেবা প্রতিষ্ঠান শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে সুপেয় পানির তীব্র সঙ্কটে রোগী ও চিকিৎসা কর্মীরা বিপাকে পড়েছেন। হাসপাতাল ও কলেজ ক্যাম্পাসে পানি জন্য হাহাকার নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। উচ্চ জলাধারের পানি লালচে ও লবনাক্ত হওয়ায় তা ব্যবহার অনোপযোগী হয়ে পড়েছে। গত প্রায় তিন সপ্তাহের বেশি সময় ধরে এ পরিস্থিতি উত্তরণে তেমন কোন পদক্ষেপ নেই।
পানি সঙ্কটের কথা স্বীকার করে গণপূর্ত বিভাগের শেবাচিম ইউনিটের উপ-সহকারী প্রকৌশলী সেলিম তালুকদার জানান, কলেজ ও হাসপাতালে পানি সরবরাহের জন্য দু’টি গভীর নলক‚পের মাধ্যমে পানি উত্তোলন করে মজুদ করা হয়। তার মধ্যে চিকিৎসকদের আবাসিক এলাকায় একটি নলকূপ হতে কিছুদিন ধরে লবনাক্ত ও লালচে পানি ওঠছে। যা ব্যবহার উপযোগী নয়। ওই নলকূপটি আর মেরামত যোগ্যও নয়। নতুন নলক‚প স্থাপন ছাড়া এ সঙ্কটের সমাধান হবে না।
হাসপাতালটির সার্জারি-মহিলা ইউনিটে গত ১৩ আগস্ট ভর্তি হওয়া এক রোগীর স্বজন মনিরা বেগম (৩৭) জানান, প্রথমদিন থেকে পানির সমস্যায় ভুগছি। গোসল কিংবা পরিস্কার পরিচ্ছন্নতার জন্য যে পানি পাওয়া যায় সেটাও নোংরা ও লবনাক্ত।
এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বলেন, গত বেশ কিছু দিন ধরে বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট চলছে। তার কক্ষের পানিও লবনাক্ত এবং নোংরা। তিনি হাসপাতালের ৩য়, ৪র্থ, ৫ম তলা ঘুরে একই চিত্র দেখেছেন। পরিচালক বলেন, গতপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে হাসপাতালের পানি সঙ্কট দূরিকরণে চিঠি দেয়া হয়েছে। অনতিবিলম্বে ব্যবস্থা না নিলে ভবিষ্যতে অবস্থা ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা হাসপাতাল পরিচালকের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন