ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

ওয়েবসাইট বিড়ম্বনায় ডিএসইকে শোকজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

নতুন সংস্করণ চালুর পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের হ-য-ব-র-ল পরিস্থিতির সৃষ্টি হয়। লেনদেনের ক্ষেত্রে নানা বিড়ম্বনায় পড়েন বিনিয়োগকারীরা। এর প্রেক্ষিতে ডিএসইকে শোকজ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এদিকে ওয়েবসাইটে গত ১৯ ও ২০ আগস্ট সমস্যা দেখা দেয়ায় দুঃখ প্রকাশ করেছে ডিএসই কর্তৃপক্ষ।
এর আগে ওয়েবসাইট বিড়ম্বনায় লেনদেন সমস্যা হওয়ায় গত বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শোকজের চিঠি দেয় ডিএসইকে। এদিকে ওয়েবসাইটে হ-য-ব-র-ল পরিস্থিতি সৃষ্টি হওয়ার পাশাপাশি শেয়ারবাজারে প্রি-ওপেনিং এবং পোস্ট ক্লোজিং সুবিধা চালুর বিষয়ে ডিএসই থেকে পাঠানো একটি চিঠির ভাষাও বিএসইসিকে বিব্রত করেছে। ফলে এ বিষয়ে নতুন করে আরও একটি চিঠি দিয়েছে ডিএসই।
শেয়ারবাজারে লেনদেনের গতি বেড়ে যাওয়ায় কয়েকদিন ধরেই ডিএসই’র মাধ্যমে লেনদেন করতে সমস্যায় পড়েছিলেন বিনিয়োগকারীরা। ডিএসই’র সফটওয়্যার ক্রয়-বিক্রয়ের আদেশ নিতে দীর্ঘ সময় নেয়ার পাশাপাশি মাঝে মধ্যে কোড পরিবর্তন হয়ে যাওয়ার অভিযোগও ওঠে। এ পরিস্থিতিতে হুট করেই গত বুধবার থেকে নতুন ওয়েবসাইটের মাধ্যমে লেনদেন শুরু করে ডিএসই। নতুন এ সংস্করণ চালুর পর থেকেই ওয়েবসাইটে প্রবেশ করতে বিড়ম্বনায় পড়েন বিনিয়োগকারীরা। এমনকি একই সময়ে সূচক এক ডিভাইসে ঋণাত্মক, আর এক ডিভাইসে পজিটিভ দেখানোর ঘটনাও ঘটে। অথচ ওয়েবসাইটের নতুন সংস্করণ চালুর আগে গত মঙ্গলবার ডিএসই বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আপডেট সাইটটি খুব ব্যবহারবান্ধব ও রেসপনসিভ হবে। যা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী প্রদর্শনের ব্যবস্থা এবং এক্সিলারেটেড মোবাইল পেজের (এএমপি) বৈশিষ্টগুলোর সাথে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে। কিন্তু ঘটনা উল্টো হওয়ায় বিএসইসি বৃহস্পতিবার ডিএসইকে শোকজের চিঠি দেয়।
ডিএসইর ওয়েবসাইটের জটিলতা ও শোকজের বিষয়ে জানতে চাইলে বিএসইসি’র নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, সার্ভিল্যান্সকে সমস্যার বিষয়টি দেখার জন্য মৌখিকভাবে বলা হয়েছে। ডিএসইকে চিঠি দেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর ডিএসই’র সঙ্গে আমরা বৈঠক করেছি এবং তাড়াতাড়ি সমস্যা সমাধান করতে বলা হয়েছে। ওরা শুক্র ও শনিবার কাজ করছে। তারপরও হয়তো কিছু সমস্যা থাকতে পারে। আমরা সবকিছু ক্ষতিয়ে দেখছি বলে উল্লেখ করেন রেজাউল করিম। ডিএসইর এমডি কাজী ছানাউল হক বলেছেন, বাহির থেকে আমাদের ভেন্ডর (সফটওয়্যারের সেবাদাতা) ওয়েবসাইট আপডেট করার জন্য বলেছিল। সে কারণেই আমরা আপগ্রেড করছি। এটা ইনস্টল করতে গিয়ে প্রথম অবস্থায় আইটিতে একটু সমস্যা হয়েছিল। তবে এটা না করলেও সমস্যা, আবার করতে গিয়ে সমস্যা হয়েছে। এখন এটা মোটামুটি একটা অবস্থায় আসছে।
ডিএসই’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) জিয়াউল করিম বলেন, ওয়েবসাইটের যে সমস্যা হচ্ছিল সেটা সমাধানের আমরা কাজ করেছি। গতকাল কোন সমস্যা হচ্ছে সে ধরনের তথ্য আমরা পাইনি।
এদিকে ওয়েবসাইটে গত ১৯ ও ২০ আগস্ট সমস্যা দেখা দেয়ায় গতকাল দুঃখ প্রকাশ করেছে ডিএসই’র প্রকাশনা ও জনসংযোগ বিভাগ। তারা বলেছে, বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশ্লিষ্ট সবার সুবিধার্থে ডিএসই’র আইসিটি বিভাগ ডিএসই’র ওয়েবসাইটে উন্নত সংস্করণ চালু করেছে। উন্নত সংস্করণ চালু করতে গিয়ে গত ১৯ ও ২০ আগস্ট ওয়েবসাইটটিতে সাময়িক সমস্যা হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন