বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলে আব্বাসীয় আমলের স্বর্ণমুদ্রার সন্ধান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ৫:১১ পিএম

ইসরায়েলের ইয়াভনে শহরের কাছে খননকাজ চালানোর সময় ৪২৫টি প্রাচীন স্বর্ণমুদ্রার সন্ধান পেয়েছেন একদল স্বেচ্ছাসেবক। সোমবার এই তথ্য নিশ্চিত করে দেশটির প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, স্বর্ণমুদ্রাগুলো প্রায় ১ হাজার ১০০ বছর আগে ইসলামি স্বর্ণযুগের সময়কার নিদর্শন।

ইসরায়েলে প্রত্নতাত্ত্বিক খনন, রক্ষণাবেক্ষণ এবং গবেষণার প্রসারের কাজে নিয়োজিত অ্যান্টিকস অথরিটি। প্রত্নতাত্ত্বিক নিদর্শনের চোরাচালান ঠেকানোর দায়িত্বও তাদের উপর। সোমবার প্রতিষ্ঠানটির দুই প্রত্নতত্ত্ববিদ্ লিয়াত নাদাভ-জিভ এবং এলিয়ে হাদাদ এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, মোট ৪২৫টি ‘অতি দুর্লভ’ প্রাচীন স্বর্ণমুদ্রা আবিষ্কার করেছেন তারা। প্রতিটি মুদ্রা খাঁটি সোনা দিয়ে তৈরি। এর মধ্যে অধিকাংশই ১ হাজার ১০০ বছর পুরনো আব্বাসীয় আমলের বলে অনুমান।

জানা গিয়েছে, উদ্ধার সম্পদের মধ্যে ছোট আকারের স্বর্ণমুদ্রার বিপুল টুকরো পাওয়া গিয়েছে। সেই আমলে এগুলি স্বল্প মূল্যের মুদ্রা ছিল বলে ইসরায়েলি বিশেষজ্ঞদের অভিমত। নবম শতাব্দীর শেষার্ধ ছিল আব্বাসীয় খিলাফতে স্বর্ণযুগ। এই সময় সাম্রাজ্যের সর্বাধিক বিস্তার ঘটেছিল। অ্যান্টিকস অথরিটি’র অন্যতম মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল জানিয়েছেন, উদ্ধার স্বর্ণমুদ্রাগুলিতে যে সংকেত বা চিহ্ন দেখা গিয়েছে তা থেকে মনে করা হচ্ছে এগুলি আব্বাসীয় খিলাফতের স্বর্ণযুগের। যদিও এই বিষয়ে আরও গবেষণা এবং বিশ্লেষণের প্রয়োজন আছে বলেও মনে করেন তিনি। আব্বাসীয় খিলাফত সম্পর্কে এখনও বহু তথ্য আমাদের সামনে অজানা। উদ্ধার স্বর্ণমুদ্রা থেকে সে সময় সম্পর্কে আরও অনেক অজানা তথ্য জানা সম্ভব হবে বলে আশাবাদী রবার্ট কুল।

ইসরায়ের বিভিন্ন স্থান এর আগেও বিভিন্ন সময়ে বহু প্রাচীন স্বর্ণমুদ্রা-সহ নানা প্রাচীন সম্পদ আবিষ্কৃত হয়েছে। ২০১৫ সালে প্রাচীন বন্দর শহর সিয়েসারিয়ায় গুপ্তধনের সন্ধান পেয়েছিলেন জাভিকা ফায়ের নামে এক স্কুভা ডাইভার। সাগরের তলদেশে ঘুরে বেড়ানোর সময় ওই বিপুল সোনার মোহর আবিষ্কার করেন তিনি। সেবার প্রায় ২ হাজার সোনার মোহর আবিষ্কার হয়। সেগুলো ফাতেমীয় যুগের স্বর্ণমুদ্রা ছিল বলে গবেষণায় জানা যায়। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন