মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভূমধ্যসাগরে আবারো মুখোমুখি গ্রিস-তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ৪:৩৮ পিএম

পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাসের মালিকানা নিয়ে উত্তেজনা বাড়তে থাকার মধ্যেই গতকাল মঙ্গলবার পাল্টাপাল্টি সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে গ্রিস। যা ভূমধ্যসাগর কেন্দ্রিক রাজনীতিকে নতুন দিকে নিয়ে যাচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা। উভয় দেশই গ্রিসের ক্রিট দ্বীপের অদূরবর্তী সাগরে গতকাল মঙ্গলবার নৌ-মহড়া চালানোর কথা নিশ্চিত করেছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

সরকারি এক সতর্ক বার্তায় তুরস্ক অন্যান্য জলযানকে মহড়াভুক্ত জলসীমা এড়িয়ে চলতে বলেছে। তেল-গ্যাস অনুসন্ধানরত গবেষণা জাহাজের অভিযান আরও বিস্তৃত করা হবে, তুরস্ক এমন ঘোষণা দেওয়ার পর গ্রিস সামরিক মহড়া চালানোর ঘোষণা দেয়। উত্তেজনা হ্রাসের চেষ্টায় জার্মানি গতকাল মঙ্গলবার তাদের পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসকে এথেন্স ও আঙ্কারায় পাঠায়।

এথেন্সে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিশের সঙ্গে সাক্ষাৎ করার পর মাস আঙ্কারায় তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ন্যাটো সামরিক জোটের সদস্য তুরস্ক ও গ্রিস ক্রিট ও সাইপ্রাস দ্বীপের মধ্যবর্তী জলসীমায় তেল-গ্যাসের মজুদ আবিষ্কার নিয়ে বিরোধে জড়িয়ে পড়েছে। গ্রিস আবার ইউরোপীয় ইউনিয়নেরও (ইইউ) সদস্য। বিরোধ নিরসনে ইইউ দেশ দুটিকে সংলাপে বসার আহ্বান জানিয়েছে, কিন্তু ইইউর প্রভাবশালী সদস্য ফ্রান্স গ্রিসের পাশে রয়েছে। সম্প্রতি দেশটি গ্রিসের সঙ্গে একটি নৌ-মহড়ায়ও অংশ নিয়েছে। ফলে গোটা পরিস্থিতি ইউরোপীয় ইউনিয়নের দিকে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

গত সোমবার এক ঘোষণায় তুরস্ক জানিয়েছে, ওই জলসীমায় তাদের গবেষণা জাহাজ অরুচ রেইসের অনুসন্ধানের সময় ২৭ আগস্ট পর্যন্ত চার দিন বাড়ানো হচ্ছে। অরুচ রেইসের অনুসন্ধানকে বেআইনি বলে বিবেচনা করা গ্রিস এতে ক্ষিপ্ত হয়ে ওই অঞ্চলে নৌ-মহড়া চালানো হবে বলে ইঙ্গিত দেয়।
এদিকে এই বিরোধ নিরসনে দুই দেশকে সংলাপে বসার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। খবর: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন