শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বঙ্গোপসাগর লঘুচাপের প্রভাবে দক্ষিণাঞ্চল সহ উপক’লীয় এলাকায় বৈরী আবহাওয়া

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৪:১৮ পিএম

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চল সহ উপক’লীয় এলাকায় বৃহস্পতিবারও কিছুটা বৈরী আবহাওয়া অব্যাহত রয়েছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগর কিছুটা উত্তাল রয়েছে। কুয়াকাটা সৈকতে ২Ñ৫ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ছে। আবহাওয়া বিভাগ থেকে পায়রা সমুদ্র বন্দরকে ৩নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরারত সব নৌকা ও ট্রলার সমুহকে উক’লের কাছাকাছি থেকে সবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া বিভাগ। লঘুচাপের প্রভাবে শুক্রবারের পরবর্তি দুদিনও দক্ষিণাঞ্চল সহ উপক’লীয় এলাকায় বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভবনার কথা বলেছে আবহাওয়া বিভাগ।
তবে গত সপ্তাহে ভাদ্রের অমাবশ্যায় ভর করে সৃষ্ট লঘুচাপ ও বর্ষনের সাথে উজানের ঢলে প্লাবিত দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগে প্লাবন পরিস্থিতির যথেষ্ঠ উন্নতি হলেও এখনো বিপুল পরিমান জমির ফসল পানির তলায়। দক্ষিণাঞ্চলের সব ফসলী জমি প্লাবনমূক্ত হতে আরো ৩-৪ দিন সময় লাগতে পারে। তবে উঠতি আউশ, রোপা আমন ও আমন বীজতলা কতটুকু রক্ষা পাবে তা নিয়ে এখনো কোন মন্তব্য করতে পারছেন না মাঠ পর্যায়ের কৃষিবীদগন। প্লাবিত পুকুর,দীঘী ও বরোপীটের মাছ ভেসে গেছে খাল থেকে নদীতে। এবারের এ প্রাকৃতিক বিপর্যয়ে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে দক্ষিণাঞ্চলের কৃষক ও মৎস্য চাষীগগন।
বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত বরিশালে ৩ মিলিমিটার বৃষ্টিপাতের পরে দুপুর ১টার দিকে আরো ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগে আরো দু-তিন দিন বৃষ্টিপাতের সম্ভবনার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। লঘুচাপের প্রভাবে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে এবং উপকূলীয় এলাকায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়া সহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি এবং বজ্র বৃষ্টির সম্ভবনার কথাও বলা হয়েছে আবাহাওয়া বুলেটিনে। সে সাথে দক্ষিাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরেনর ভারী থেকে ভারী বর্ষনও হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন