ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : পুরাতন মসজিদ ভেংগে নতুন করে করতে চাচ্ছে, কিন্ত মসজিদ নির্মানের জন্য যথেষ্ট জায়গা না থাকার কারনে, এক ব্যক্তির জায়গার সাথে এওয়াজ বদল করে মসজিদ নির্মান করতে চাচ্ছে। প্রশ্ন হলো ওই ব্যক্তির সাথে জায়গা বদলির পর সে ব্যক্তি তার বদলি জায়গা, অর্থাৎ পুরাতন মসজিদ এর জায়গায় বসবাসের জন্য ঘর, গোসলখানা, টয়লেট ইত্যাদির অবস্থান রাখতে পারবে কিনা?

আশিকুল ইসলাম
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ৮:৩১ পিএম

উত্তর : পারবেন না। কারণ, ওয়াকফ মসজিদ চিরদিনই মসজিদ থাকে। প্রয়োজনে মসজিদের বাইরে, পরিত্যাক্ত বা নামাজ হয় না এমন পরিবেশ হলেও সে জায়গাটি মসজিদের মতোই বিধান রাখে। মসজিদ হিসাবেই গণ্য করতে হয়। অতএব, মসজিদ এওয়াজ বদল করা যায় না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Julfiker Hossain ৩১ আগস্ট, ২০২০, ৬:৫৪ পিএম says : 0
আইন ধর্ম স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের সংবিধান জেনে ও মেনে এতদিন বিশ্বাস করে আসছিলাম। এখন দেখছি অত্যাচারীর খড়গ দুর্বলের উপর সবলের আক্রমণ ও খামাকা উৎপীড়ন নিপীড়ন। বিচার বিভাগে পিশাচ ঢুকেছে। চাটার অনাচারে ভরে গেছে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। গণশিক্ষা উপানুষ্ঠানিক শিক্ষা প্রকল্প টিএলএম (TLM) এ কম্পিউটার অপারেটর পদে নোয়াখালী জেলা প্রশাসক চাকুরী দিয়ে বেগমগঞ্জ উপজেলায় পদায়ন করেন। কিন্তু ৯ মাস অতিক্রম হলে বেতন হয়নি! বার বার ধরনা দিয়ে বেতন পাইনি। এসি ল্যান্ড সেটেলমেন্ট রাজস্ব আদালত অন্যায়ভাবে বাধ্য হয়ে সিভিল কোর্টের জজের আদেশ উপেক্ষা করেছে! প্রতিবেশীর অনাচারে অতিষ্ঠ আমি। রাষ্ট্র আইনের দায় থেকে পিছু হটেছে! আঁই কিচ্ছি! আঁই কিত্তাম? আমাদের খাসলত পরিবর্তন হবে কি?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন