বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে আসছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ৮:৫০ পিএম

বুকবিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে গত ৫ আগস্ট অনুষ্ঠিত ৭৩৪তম কমিশন সভায় কোম্পানিটিকে ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে প্রান্ত-সীমা মূল্য (কাট-অফ প্রাইস) নির্ধারণের জন্য বিডিংয়ের অনুমোদন দেয়া হয়েছে।

আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে। উত্তোলিত টাকায় এলপিজি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার খরচ নির্বাহে ব্যয় করবে। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের সমন্বিত আর্থিক বিবরণী অনুসারে, পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৪৫ টাকা ১৫ পয়সা আর পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া এনএভিপিএস ৩০ টাকা ২০ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

শুরু থেকে এখন পর্যন্ত বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের অগ্রদূত হিসেবে এনার্জিপ্যাক সুপরিচিত একটা নাম। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড মূলত একটি কর্মী মালিকানাধীন প্রতিষ্ঠান; কেননা প্রতিষ্ঠানটির উল্লেখযোগ্য শেয়ারের মালিক মূলত এই প্রতিষ্ঠানটির কর্মীরা। সুনির্দিষ্ট নিয়মের মাধ্যমে কর্মীদের মধ্যে মুনাফার বিষয়টি বন্টন করা হয়ে থাকে। যাত্রার শুরু থেকেই এনার্জিপ্যাক কর্মীবান্ধব প্রতিষ্ঠান হিসেবে সকলের মাঝে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। এনার্জিপ্যাক বিশ্বাস করে, আজকের এই সাফল্যের মূল ভিত্তি হলো তাদের অদম্য কর্মীবৃন্দ এবং কর্মীদের সৃজনশীলতা, আস্থা ও পারস্পরিক শ্রদ্ধা এনার্জিপ্যাকের মূল চালিকা শক্তি। প্রতিটি কর্মীর দায়িত্ব, নিষ্ঠা ও নিরলস পরিশ্রমের মাধ্যমেই এনার্জিপ্যাক বাংলাদেশে শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ইলেক্ট্রো মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত। এর পর থেকেই সুনাম ও দক্ষতার সাথে পাওয়ার জেনারেশন, এনার্জি, ইনফ্রাস্ট্রাকচার, কমার্শিয়াল অটোমোটিভ, ইন্ডাস্ট্রিয়াল ও কমার্শিয়াল বিল্ডিং এবং অ্যাসেমব্লিং ও ম্যানুফ্যাকচারিং খাতে কাজ দক্ষতা সুনামের সাথে কাজ করে আসছে প্রতিষ্ঠানটি। ২৫ বছরের যাত্রায় প্রতিষ্ঠানটি অর্জন করেছে নানা সম্মান ও স্বীকৃতি। যার মধ্যে রয়েছে: আইএসও ৯০০১-২০১৫ এবং সুপারব্র্যান্ডস অ্যাওয়ার্ড এবং জেএসি'র জন্য গ্লোবাল ডিস্ট্রিবিউটর অ্যাওয়ার্ড ও বেস্ট ব্র্যান্ড প্রোমোশন অ্যাওয়ার্ড। ম্যনুফাকচারিং এর ক্ষেত্রে প্রতিষ্ঠানটির জি-গ্যাস ও স্টিলপ্যাক এর জন্য রয়েছে আধুনিক ফ্যাক্টরি এবং জেএসি ও গ্ল্যাড এর জন্য রয়েছে অ্যাসেম্বলি প্ল্যান্ট। এবং ট্রেডিং ক্ষেত্রে প্রতিষ্ঠানটি আনকাই, জেসিবি, লিফটস অল, শ্যাকম্যান, জন ডিয়ার, উডওয়ার্ড, সিমেন্স, এফজি উইলসন এবং হেলির মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের সাথে কাজ করছে।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের স্টিলপ্যাক ব্র্যান্ড বাণিজ্যিক এবং আবাসিক সবরকম স্টিল বিল্ডিং এর কমপ্লিট স্টিল কনস্ট্রাকশন সার্ভিস প্রদান করে। পাশাপাশি, প্রতিষ্ঠানটির একটি উল্লেখযোগ্য ফুটপ্রিন্ট হল জ্বালানি খাতের অন্যতম এলপিজি ব্র্যান্ড জি-গ্যাস এলপিজি, যেটি দেশের মানুষের নিত্য প্রয়োজনীয় রান্নার জ্বালানি সরবরাহের পাশাপাশি শিল্প, বাণিজ্যিক এবং গাড়ির জ্বালানি সেবা প্রদান করে। গ্রাহকের ব্যাপক আস্থা এবং চাহিদার ফলশ্রুতিতে জি-গ্যাস তথা এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লি. তার এলপিজি অবকাঠামো সম্প্রসারণের ও উন্নয়নে পরিকল্পনা, সুদূরপ্রসারী কার্যক্রম ও গঠনমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। সর্বোপরি, বিদ্যুৎ এবং জ্বালানির চাহিদা পূরণে এনার্জিপ্যাক যে কোন স্তরে গ্রাহকদের এন্ড-টু-এন্ড সমাধান নিশ্চিত করে থাকে।

এনার্জিপ্যাকের লক্ষ্য হচ্ছে দেশের সর্বস্তরে জ্বালানির ঘাটতি পূরণ করা এবং গ্রাহককে উন্নত সেবা প্রদানের মাধ্যমে একক এবং সমবেতভাবে দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করা। এজন্যই এনার্জিপ্যাক একটি সেøাগান তার সর্বক্ষেত্রে ধারণ এবং লালন করে, আর তা হলো ‘এনার্জি ওয়ার্কস ওয়ান্ডার’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন