ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ শাওয়াল ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

সিরিয়া শান্তি আলোচনা স্থগিত

সিরিয়ায় রুশ তৎপরতা বৃদ্ধিতে উদ্বেগ, আলেপ্পোতে বিমান হামলায় ৩ স্বেচ্ছাসেবী নিহত

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইজারল্যান্ডের জেনেভায় শুরু হওয়া সিরিয়াবিষয়ক শান্তি আলোচনা স্থগিত করেছেন জাতিসংঘের সিরিয়া সংকট বিষয়ক বিশেষ দূত স্তাফা দ্য মিসতুরা। গত বুধবার জেনেভার আলোচনা তিন সপ্তাহ বন্ধ রাখার কথা ঘোষণা করেন তিনি। সিরিয়ার গৃহযুদ্ধ অবসানে গত দুই বছরের মধ্যে এটি ছিল প্রথম উদ্যোগ। আলোচনা বন্ধ রাখার ঘোষণা দিয়ে মিসতুরা জানিয়েছেন, সিরিয়ার প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোর আন্তর্জাতিক সমর্থকদের, বিশেষভাবে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সহায়তা তাদের প্রয়োজন। তিনি বলেন, শুধু আলোচনার জন্য আলোচনা চাই না। এর আগে জেনেভার আলোচনাকে সিরিয়ার শেষ আশা বলে অভিহিত করেছিলেন তিনি। সিরিয়ার সবচেয়ে বড় শহর বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পোর উত্তর দিকে সিরীয় সরকারি বাহিনী রুশ বিমান হামলার ছত্রছায়ায় তুরস্ক থেকে শহরটিতে আসা বিদ্রোহীদের প্রধান সরবরাহ পথ বন্ধ করে দেওয়ার পরই আলোচনা স্থগিত করেন তিনি। শান্তি আলোচনা স্থগিত হওয়ার প্রধান কারণ হিসেবে সিরিয়ায় রুশ তৎপরতা বৃদ্ধির কথা বলেছেন জাতিসংঘের অপর এক জ্যেষ্ঠ কর্মকর্তা।
অন্যদিকে, সিরিয়ার আলেপ্পোতে বিমান হামলায় ৩ স্বেচ্ছাসেবী নিহত হয়েছেন বলে এক রিপোর্টের বরাত দিয়ে জানিয়েছে জাতিসংঘ। তবে তারা জাতিসংঘের নিয়োজিত কর্মী নয় বলে নিশ্চিত করেছে সংস্থাটি। স্থানীয় সময় গত বুধবার হামলার এ ঘটনা ঘটে। ওদিকে, এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ফারহান হক নামে সংস্থাটির এক কর্মকর্তা আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে সব পক্ষকে জনসাধারণে জানমাল রক্ষার আহ্বান জানিয়েছেন। তবে কোন পক্ষ এ বিমান হামলা চালিয়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেননি এ কর্মকর্তা।
চলতি সপ্তাহের প্রথম দিকে সিরিয়ার সরকারি ও বিরোধী পক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে শুরু হওয়া শান্তি আলোচনার অগ্রগতিও তেমন আশাব্যঞ্জক ছিল না, খুব সামান্যই অগ্রগতি হয়েছিল। নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, রাশিয়ার সামরিক তৎপরতা জোরদারে আলোচনার প্রক্রিয়া দুর্বল হওয়ার প্রেক্ষিতে মিসতুরা তা স্থগিত করেন। তিনি বলেন, সিরিয়ায় রাশিয়ার সামরিক তৎপরতা জোরদার হওয়ার সঙ্গে জাতিসংঘ জড়িয়ে পড়তে চায় না, তাই বিশেষ দূত (মিসতুরা) আলোচনা স্থগিত করেছেন বলে মনে করছি আমি। (রুশ) বিমান হামলা বৃদ্ধির প্রেক্ষিতে সরকারি বাহিনীর অগ্রগতি হচ্ছে, কিন্তু এর লক্ষ্য যুদ্ধক্ষেত্রের পাশাপাশি জেনেভাতেও বিরোধীদের অপদস্থ করা। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন