শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাস্তবায়ন নিয়ে শঙ্কায়

গণপরিবহনে আজ থেকে আগের ভাড়া

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে আজ থেকে গণপরিবহনে আগের ভাড়া কার্যকর হবে। শর্তের মধ্যে রয়েছে দাঁড়িয়ে যাত্রী নেওয়া যাবে না, যাত্রী ও পরিবহন শ্রমিকদের মাস্ক পরা বাধ্যতামূলক। এসব শর্ত পূরণ করে আসন পূর্ণ করে যাত্রী পরিবহন করতে হবে। তবে বর্ধিত ভাড়া বাতিল কতটা কার্যকর হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন ভুক্তভোগি যাত্রীরা।
করোনা পরিস্থিতির কারণে যেসব শর্ত দিয়ে বাস-মিনিবাসে ভাড়া বাড়ানো হয়েছিল, মালিকরা তা মানেননি। এবার বর্ধিত ভাড়া বাতিলের বিষয়টি পরিবহন মালিকরা কার্যকর করবেন কি না- এ নিঢেও সংশয় রয়েছে। এ নিয়ে আশঙ্কা ব্যক্ত করে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর আগেই বাস মালিকরা বর্ধিত ভাড়া নিচ্ছিলেন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ হানিফ খোকন বলেন, মালিকপক্ষ ভাড়া নিয়ে খামখেয়ালি বহু আগে থেকেই করে আসছে। নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করছে। সুতরাং আগের ভাড়ায় ফিরে যেতে তাদের আর অসুবিধা আছে বলে আমি মনে করি না। তবে এটা ঠিক, সরকার স্বাস্থ্যবিধি নিয়ে যেসব শর্ত আরোপ করেছে সেগুলো কেউই মানবে না বা মানানো সম্ভব নয়।
রাজধানীতে বিভিন্ন বাস কম্পানি ভিন্ন ভিন্ন হারে ভাড়া আদায় করে। ঢাকায় চলাচলকারী মিনিবাসে ভাড়ার কোনো তালিকা রাখা হয় না। বড় কিছু বাসে ভাড়ার তালিকা দেখা গেলেও বেশির ভাগ বাসেই তালিকা নেই। ভুক্তভোগিদের সাথে কথা বলে জানা গেছে, রাজধানীর উত্তর বাড্ডা থেকে গুলিস্তানের দূরত্ব ৭ দশমিক ৮ কিলোমিটার। মিনিবাসে এ দূরত্বে ভাড়া আসে ১৩ টাকা ৬০ পয়সা। কিন্তু আগে থেকে ২০ টাকা ভাড়া নেয়া হতো। করোনার সময়ে এই ভাড়া ছিল ৩০ টাকা। এখন পুরনো ভাড়ায় ফিরে গেলে সেই ২০ টাকাও যদি নেয়া হয় তবুও সেটা অতিরিক্তই। আলাপকালে যাত্রীরা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, করোনার দোহাই দিয়ে এতোদিন যাচ্ছেতাই ভাড়া আদায় করা হয়েছে। আজ থেকে সব ঠিকমতো আদায় হবে এটা ভাবার কোনো কারণ নেই। বরং এ নিয়ে বহুদিন যাত্রী ও পরিবহন শ্রমিকদের মধ্যে বাকবিতন্ডা চলবে। একজন ভুক্তভোগি যাত্রী বলেন, বাসে উঠে ভাড়া নিয়ে কথা বলতে গেলেই শ্রমিকরা যাত্রীদেরকে ভয়ভীতি দেখায়। নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে পরিবহন শ্রমিক নামধারী ভাড়াটে সন্ত্রাসীরা থাকে। কথা কাটাকাটির এক পর্যায়ে ওই স্থানে নিয়ে বাস দাঁড় করিয়ে পরিবহন শ্রমিকরা যাত্রীদের শায়েস্তা করে।
করোনার আগেও দেখা গেছে, ঢাকার মিরপুর থেকে সদরঘাট, জয়কালী মন্দির, মতিঝিল রুটের প্রজাপতি, শিখর, দিশারীসহ বিভিন্ন পরিবহনে যাত্রী উঠলেই ২০ টাকা ভাড়া দাবি করা হতো, যাত্রী যেখানেই নামুক না কেন। বাসে ভাড়ার তালিকা নেই। এখন বর্ধিত ভাড়া আসলে প্রত্যাহার হলো কি না, যাত্রীদের তা জানার উপায় নেই। এ প্রসঙ্গে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতউল্লাহ বলেন, আমরাই বর্ধিত ভাড়া প্রত্যাহার চেয়ে চিঠি দিয়েছি। মালিক-শ্রমিক ও বিআরটিএ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে সমঝোতা হয়েছে। নতুন ভাড়া কার্যকর করার জন্য আমরা মালিক-শ্রমিকদের জানিয়ে দিয়েছি। কেউ তা না মানলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন