বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতকে লক্ষ্য করে ওঁত পেতে আছে চীনের যুদ্ধবিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩৬ এএম | আপডেট : ১১:০৪ এএম, ১ সেপ্টেম্বর, ২০২০

ভারত-চীনের মধ্যে আবারো তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। এবারও সেই লাদাখ সীমান্তে দুই পক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছে। এর মধ্যে ভারতীয় বাহিনী দাবি করেছে সীমান্তের ওপার থেকে চীনের যুদ্ধবিমান ওঁতপেতে আছে। তার এর আগে প্যাংগং লেকের দক্ষিণে ঘাঁটি গেড়ে বসে । প্যাংগং হ্রদের পানিতে তাদের হাই-স্পিড ইন্টারসেপটর বোটও ঘোরাফেরা করতে দেখা যায়। গত ২৯ এবং ৩০ আগস্ট আবারও পূর্ব লাদাখ সীমান্তে সংঘাতে জড়ায় ভারত–চীন। ভারতীয় বাহিনীর দাবি তারা প্যাংগং লেকের কাছে চীনের আগ্রাসন প্রতিহত করে দিয়েছে ভারতীয় সেনারা।

সোমবার ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়, ভারতের মাটিতে অনুপ্রবেশ চেষ্টা করার আগেই সীমান্তের খুব কাছেই পঞ্চম জেনারেশনের জে–২০ যুদ্ধবিমান মোতায়েন করেছিল বেইজিং।

এই প্রসঙ্গে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছেছে, “গত কয়েকদিন ধরেই ভারত–চীন সীমান্তে জে–২০ যুদ্ধবিমানের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। আর চীনা সেনাবাহিনী ভারতে নতুন করে অনুপ্রবেশের চেষ্টা করার আগেই এই জিনিসটি লক্ষ্য করা গিয়েছিল।”
লাদাখ সীমান্তের কাছে অবস্থিত চীনের হোতান এয়ারবেসে রাখা হয়েছে এই জে–২০ যুদ্ধবিমানগুলোকে। তবে ভারতীয় বিমান বাহিনীও সর্বক্ষণ সীমান্তে নজর রাখছে। চীনের পক্ষ থেকে কোনওপ্রকার অনুপ্রবেশের চেষ্টাই বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

ইতিমধ্যে আম্বালা এয়ারবেসে এসে পৌঁছেছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান, যা কি না চীনা যুদ্ধবিমানের থেকে কয়েকগুণ এগিয়ে। আগামী ১০ সেপ্টেম্বর সেগুলোকে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমান বাহিনীতে যুক্তও করা হবে।


চীনা বাহিনীকে বাধা দিলে ভারতীয় সেনাদের সঙ্গে একপ্রস্থ সংঘর্ষ হয় বলেও জানা গেছে। ১৫ জুনের পর ফের ২৯ আগস্ট ও ৩০ আগস্ট রাতে ওই এলাকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল বলে সেনা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে ভারতীয় সেনা বাহিনীর জনসংযোগ কর্মকর্তা কর্নেল আমান আনন্দ জানিয়েছেন, প্যাংগং লেকের দক্ষিণে ঘাঁটি গেড়ে বসেছিল চীনা সেনা বাহিনী। প্যাংগং হ্রদের পানিতে তাদের হাই-স্পিড ইন্টারসেপটর বোটও ঘোরাফেরা করতে দেখা যাচ্ছিল। এবার দক্ষিণ অংশ দিয়ে ভারতীয় সেনা বাহিনীর নিয়ন্ত্রণাধীন এলাকায় ঢুকে পড়ার চেষ্টা করে চীনের বাহিনী। সেই চেষ্টা প্রতিহত করা গেছে। এই ই্স্যুতে ব্রিগেড কমান্ডার স্তরে বৈঠক চলছে বলেও খবরে জানা গেছে। সূত্র: সংবাদ প্রতিদিন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Mojibur Rahman ১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৮ এএম says : 0
এই মুহূর্তে চীনা বাহিনীর উচিৎ হবে, ভারতীয় বাহিনী যেন কোনভাবেই পালাতে না পারে সেই দিকে দৃষ্টি দেয়া ❗ কারণ, গো_সেনারা যে কোন সময় পালাতে পারে
Total Reply(0)
Tushto Khan ১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৯ এএম says : 0
ওঁত পেতে থাকলে হবেনা বোমা মারতে হবে।
Total Reply(0)
Md Ibrahim Khalil ১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৯ এএম says : 0
আমার বিশ্বাস মনে হয় সেপ্টেম্বর বা অক্টোবর দিকে চীন হামলা করতেও পারে কারন তখন আমেরিকা নিজের রাজনৈতিক অবস্থান নিয়ে নিজেরাই ব্যস্ত থাকবে তখন চীন সুযোগ খুঁজবে
Total Reply(0)
Nasir Ahmed Buiyan ১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৯ এএম says : 0
ভারত হলো আধিপত্যবাদী ও স্বার্থপর একটি দেশ, তার মত সম্প্রসারণবাদী একটি দেশ এই অঞ্চলের নেতৃত্ব দিতে পারেনা। তাই যেকোনো ভাবে ভারতকে হটিয়ে চায়নাকেই এগিয়ে যেতে হবে।
Total Reply(0)
Md Asadujjaman ১ সেপ্টেম্বর, ২০২০, ১১:০০ এএম says : 0
ভারত কে কি অপ্রস্তুত মনে করেন নাকি,,, গো-মূত্র বোতলে নিয়ে তৈরি,,চিনা সেনারা ভারতের দিকে আসলেই তাদের গো-মূত্র পান করিয়ে ছাড়বে
Total Reply(0)
Ahmad Shakil ১ সেপ্টেম্বর, ২০২০, ১১:০০ এএম says : 0
যেকোন সময় অ্যাটাক করবে এই কথাটা যোগ করলে ভালো হত
Total Reply(0)
Md MostafizurRahman Banijjo ১ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৮ এএম says : 0
ভারতের সা্হস নেই চীনের উপর আক্রমণ করার। ভারত বুঝতে পেরেছে চীনের উপর আক্রমণ করলে পরিনামে কি হবে?
Total Reply(0)
ash ২ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৩ এএম says : 0
THIS IS THE CHANCE FOR CHINA & PAKISTAN MAKE INDIA 100 PIECESSSS
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২ সেপ্টেম্বর, ২০২০, ১১:১০ এএম says : 0
মোদি তুই কোথায়? বেরিয়ে এসো মোদি। .......তুমরা জাহিল।
Total Reply(0)
আরিফ ৮ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৮ এএম says : 0
শুভকামনা রইল
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন