ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে সিরীয় শরণার্থীদের জন্য সাহায্য দ্বিগুণ করবে ইইউ

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী কমিটি তুরস্কে সিরীয় শরণার্থীদের আরও বেশি সহায়তা প্রদানের ব্যাপারে একমত হয়েছে। ইইউর সদস্য রাষ্ট্রগুলোর দাবীর প্রেক্ষিতে সিরীয় শরণার্থীদের দ্বিগুণ সহায়তা দেয়া হবে। ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ গত বছর গ্রিসে শরণার্থীদের প্রবেশ ঠেকাতে তুরস্ককে তাদের সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ৩ বিলিয়ন ইউরো আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছিলো। এর প্রেক্ষিতে ইউরোপীয় কমিশন ৫০০ মিলিয়ন ইউরো দেয়ার ঘোষণা দিয়েছিলো বুধবার, যা এখন দ্বিগুণ হয়ে যাবে, যদিও ইতালি এই ফান্ড বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে। ইতালি বুধবার বলেছে, লিবিয়া সঙ্কটের শুরু থেকে এই অর্থ যে অভিবাসীদের পেছনে ব্যয় করা হচ্ছে, ইউরোপীয় কমিশনকে তা খতিয়ে দেখতে হবে।
এদিকে ইস্তাম্বুল পুলিশ জানিয়েছে, তারা কয়েক দফা অভিযান চালিয়ে মানব পাচানকানী চক্রের সন্দেহভাজন ৮ সদস্যকে গ্রেফতার করেছে এবং ভুয়া পাসপোর্ট ও অন্যান্য সামগ্রী উদ্ধার করেছে। বুধবার পুলিশের এক বিবৃতিতে বলা হয়, আটককৃতদের পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। ইস্তাম্বুলের ১৪টি বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। চোরাচালান-বিরোধী পুলিশ ইউনিট জানায়, তারা অভিবাসীদের ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর উদ্দেশ্যে ব্যবহৃত এক হাজার ভুয়া অথবা চুরি করা পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র উদ্ধার করেছে। সেই সঙ্গে ভুয়া পাসপোর্ট তৈরির সরঞ্জামাদিও জব্দ করেছে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু জারায়, আটক সন্দেহভাজনদের মধ্যে দু’জন সিরিয়ার নাগরিক।
তুরস্ক গত নভেম্বরে মানব পাচারকারীচক্র এবং অবৈধ অভিবাসন রোধ করার বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে ঘোষণা দিয়েছিলো। এর প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন শরণার্থীদের অবস্থার উন্নয়নের জন্য ৩ বিলিয়ন ইউরো প্রদানের ঘোষণা দিয়েছিলো। অন্যদিকে, গ্রিক সীমান্ত দিয়ে শরণার্থী প্রবেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মেসিডোনিয়া। শরণার্থীরা এই সীমান্ত দিয়ে সার্বিয়ায় যেতো। গত পাঁচদিন ধরে মেসিডোনিয়ার ট্যাক্সি চালকরা ধর্মঘট করলে এখানকার প্রধান রেল যোগাযোগ বন্ধ হয়ে যায় এবং শরণার্থীদের প্রবেশ বাধাগ্রস্ত হয়। এপি।   

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন