ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কানাডার প্রথম প্রধানমন্ত্রীর ভেঙে ফেলা ভাস্কর্য সরিয়ে ফেলা হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৪:১১ পিএম

কানাডার প্রথম প্রধানমন্ত্রীর ভেঙে ফেলা ভাস্কর্য সরিয়ে ফেলা হচ্ছে।গত সোমবার ভাঙা ভাস্কর্য সরানোর কাজ শুরু হয়েছে । এটি বিক্ষোভকারীরা গত রোববার ভেঙে ফেলেছিল । ভেঙে ফেলার কারণ হলো, সম্প্রতি কানাডায় পুলিশের অর্থ বরাদ্দ হ্রাসের দাবি উঠে। -সিএনএন, পলিটিকো

বর্তমান কানাডা সরকার এ দাবি এখনও না মানার ফলে বিক্ষোভের অংশ হিসেবে এটি করেছে। দেশটির সাবেক প্রথম প্রধানমন্ত্রীর নাম স্যার জন ম্যাকডোলান্ড।বিক্ষুব্ধরা সিএনএনকে বলছেন, ম্যাকডোনাল্ড কানাডার প্রথম প্রধানমন্ত্রী হলেও তিনি ছিলেন প্রচণ্ডভাবে বর্ণবাদী! তিনি কানাডার আদিবাসীদের দেখতে পারতেন না। কানাডার আদিবাসীদের সন্তানদের জোর করে ধরে এনে বিতর্কিত আবাসিক স্কুলে ভর্তি করানোর পেছনেও তার ভূমিকা ছিল জোরালো। সামাজিক মাধ্যমে ছড়েয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, কয়েকজন ভাস্কর্যের ওপর দাঁড়িয়ে রশি লাগিয়ে টেনে তা মাটিতে ফেলে দেন। গত কয়েক মাস যাবত আমেরিকা ও কানাডায় পুলিশি নির্যাতনের বিপক্ষে জনরোষ ক্রমান্বয়ে বাড়তে থাকে।

প্রথম প্রধানমন্ত্রীর ভাস্কর্য টেনে নিচে নামানোর ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন কুইবেকের সরকারপ্রধান। তিনি বলেন, ঐতিহ্যের অংশ ধ্বংস করা কোনও সমস্যার সমাধান নয়। তবে বর্তমান প্রধানমন্ত্রী এখনও কোনো মন্তব্য করেননি। ১৮৬৭ সালে কানাডার প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন